ঢাকা, শনিবার   ১৮ জানুয়ারি ২০২০, || মাঘ ৫ ১৪২৬

Ekushey Television Ltd.

টিআইএনধারীদেরকে রিটার্ন দাখিলে বাধ্য করবে এনবিআর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৩৭ ৮ ডিসেম্বর ২০১৯ | আপডেট: ২০:৪৪ ৮ ডিসেম্বর ২০১৯

দেশে আয়কর রিটার্ন দাখিল করতে সব টিআইএনধারীকে বাধ্য করতে হবে বলে মন্তব্য করেছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া। তিনি বলেন, ‘যেসব টিআইএনধারী রিটার্ন দাখিল করবেন না, তাদের ফোন করে রিটার্ন দাখিলে বাধ্য করা হবে। 

রোববার (৮ ডিসেম্বর) ‘জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ-২০১৯’ উদযাপন উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, বর্তমানে ৪৬ লাখ টিআইএনধারী রয়েছেন। তাদের মধ্যে রিটার্ন দাখিল করেছেন ২২ লাখ। যারা এখনও রিটার্ন দাখিল করেননি তাদের সংশ্লিষ্ট কর অঞ্চলের কর্মকর্তারা ফোন করবেন। রিটার্ন দাখিল না করা প্রত্যেক টিআইএনধারীকে আগামী জানুয়ারি থেকে ফোন দেওয়া হবে। ফোনে তাদের রিটার্ন দাখিল করতে বলা হবে। আর যারা আয়কর দেওয়ার যোগ্য, তাদের করসহ রিটার্ন দাখিলে বাধ্য করা হবে।

এনবিআর চেয়ারম্যান বলেন, ভ্যাট দিচ্ছে জনগণ, দেশের হচ্ছে উন্নয়ন, এ স্লোগানে এবারও এনবিআর ১০ ডিসেম্বর জাতীয় ভ্যাট দিবস ও ১০-১৫ ডিসেম্বর জাতীয় ভ্যাট সপ্তাহ ২০১৯ উদযাপন করবে। তিনি বলেন, বর্তমানে বাংলাদেশ খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ। বর্তমানে পেঁয়াজের যে সংকট চলছে, আগামী বছর থেকে চাষিরা পেঁয়াজ উৎপাদন করে ভাসিয়ে দিতে পারবেন। আর কোনও সংকট তৈরি হবে না।

মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, ২০১৮-১৯ অর্থবছরে ২ লাখ ২০ হাজার ৩১৩ কোটি টাকা রাজস্ব আদায় হয়েছে। এরমধ্যে ভ্যাট থেকে রাজস্ব এসেছে ৭৮ হাজার ৬৯৪ কোটি টাকা, যা মোট আদায় করা রাজস্বের ৩৯ শতাংশ। ২০১৯-২০ অর্থবছরে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ৩ লাখ ২৫ হাজার ৬০০ কোটি টাকা নির্ধারণ করা হয়েছে। এরমধ্যে ভ্যাট আহরণের লক্ষ্যমাত্রা ১ লাখ ১৭ হাজার ৬৭২ কোটি টাকা, যা মোট রাজস্বের ৩৬ ভাগ।’ বছর শেষে এই লক্ষ্যমাত্রা অর্জনে সক্ষম হবে বলেও মনে করেন তিনি।

আরকে//

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি