ঢাকা, রবিবার   ১৩ জুন ২০২১, || জ্যৈষ্ঠ ২৯ ১৪২৮

ট্রাম্পের ওপর ফেসবুকের নিষেধাজ্ঞা বহাল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৪০, ৬ মে ২০২১

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অ্যাকাউন্ট সচল না করার সিদ্ধান্ত নিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। গত জানুয়ারিতে মার্কিন পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিলে তার সমর্থকদের সহিংস হামলার ঘটনায় অ্যাকাউন্টটি বন্ধ করেছিল ফেসবুক। এ খবর সিএনএন ও রয়টার্সের।

বুধবার (৫ মে) ফেসবুকের নিজস্ব আদালতের মতো কর্তৃপক্ষ ওভারসাইট বোর্ড বলেছে, ট্রাম্পের ওপর নিষেধাজ্ঞা বহাল রাখার অধিকার তাদের আছে।

সাময়িকভাবে বন্ধ থাকা ট্রাম্পের অ্যাকাউন্ট আবার চালু করা হবে কি না তা মূল্যায়ন করার জন্যই ফেসবুকের ওভারসাইট বোর্ড গতকাল বৈঠকে বসেছিল। সেই বৈঠক থেকে তারা ট্রাম্পের ওপর ফেসবুক ও ইনস্টাগ্রাম ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা বহালের সিদ্ধান্ত দিয়েছে। 

এর আগে, নিজেদের অবস্থান পরিষ্কার করে ফেসবুক জানায়, ‘আমাদের বিশ্বাস এ সিদ্ধান্ত ছিল প্রয়োজনীয় এবং যথার্থ। এখন বোর্ডের সিদ্ধান্তটা জানা গুরুত্বপূর্ণ। বোর্ডের সিদ্ধান্ত আসার আগ পর্যন্ত তার আইডি বন্ধ থাকবে।’

বার্তা সংস্থা সিএনএনের রাজনৈতিক বিশ্লেষক জ্যাকি কুইনিচ বলেন, ক্যাপিটলে হামলার আগে তিনি যেমন উগ্র বার্তা দিতেন, তেমন ধারাই অব্যাহত রেখেছেন। তিনি এখনও নির্বাচনে ভোট চুরির অভিযোগ করছেন।

বামপন্থী রাজনীতিক দর্শনে বিশ্বাসীরা মনে করেন, ট্রাম্পের অ্যাকাউন্ট সচল হলে তা উত্তেজনা আরও উসকে দেবে। এমন উদ্বেগ ফেসবুকের সিদ্ধান্তে প্রভাব ফেলতে পারে বলে জানান তিনি। 

এদিকে, গতকালই ডোনাল্ড ট্রাম্প একটি নতুন কমিউনিকেশন ওয়েবসাইটের যাত্রা শুরু করেছেন। বলা হচ্ছে, এই ওয়েবসাইটে ডোনাল্ড ট্রাম্পের ডেস্ক থেকে সরাসরি বিষয়বস্তু প্রকাশিত হবে। এখন থেকে এই নতুন ওয়েবসাইটে তার বক্তব্য প্রকাশিত হবে। ব্যবহারকারীরা এখানের পোস্টগুলোতে লাইক দিতে পারবেন এবং এগুলো টুইটার এবং ফেসবুকে শেয়ার করতে পারবেন।

এএইচ/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি