ঢাকা, বুধবার   ১১ ডিসেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ২৭ ১৪২৬

Ekushey Television Ltd.

ডেঙ্গুর কবলে ঢাবির ১৩ শিক্ষার্থী 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৫৮ ১ আগস্ট ২০১৯ | আপডেট: ১৯:০২ ১ আগস্ট ২০১৯

ঢাকা বিশ্ববিদ্যালয়ে দেড় শতাধিক শিক্ষার্থীর রক্ত পরীক্ষা করে ১৩ জনের দেহে ডেঙ্গুর ভাইরাস পাওয়া গেছে। বিশ্ববিদ্যালয়ের চিকিৎসাকেন্দ্রের প্রধান চিকিৎসা কর্মকর্তা ডা. সারওয়ার জাহান বৃহস্পতিবার এ তথ্য জানান। 

তিনি জানান, গত বুধবার বিশ্ববিদ্যালয়ের চিকিৎসাকেন্দ্রে ডেঙ্গু শনাক্তকরণ ডিভাইস আনা হয়েছে। এর মাধ্যমে প্রথম দিনের পরীক্ষায় ১৩ জনের ডেঙ্গু শনাক্ত করা হয়।

ডা. সারওয়ার জাহান জানান, এই ডিভাইসের মাধ্যমে ঢাবির চিকিৎসাকেন্দ্রে এখন রক্তের প্লাটিলেট (অণুচক্রিকা) গণনা ও ডেঙ্গু শনাক্তকরণ দুটোই করা যাচ্ছে। ঢাবিতে আনা ডেঙ্গু শনাক্তকরণের ডিভাইসটি দিয়ে দৈনিক ১৫০জনকে পরীক্ষা করা যাবে।

তিনি আরও জানান, শিক্ষার্থীদের চাপ বেশি হওয়ায় গতকাল ১৬৮জনের রক্তের নমুনা নেয়া হয়। তবে এখন থেকে ১৫০ জনের বেশি নমুনা নেয়া যাবে না।

গত ২৬ জুলাই ডেঙ্গুজ্বরে আক্রান্ত ফিন্যান্স বিভাগের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের ২০ তম ব্যাচের শিক্ষার্থী ফিরোজ কবির  রাজধানীর স্কয়ার হাসপাতালে মারা যান। এরপর থেকে শিক্ষার্থীরা ডেঙ্গুজ্বরের আতঙ্কে ভুগছে। 

এদিকে ডেঙ্গুর প্রকোপ বেড়ে যাওয়ায় আজও ক্যাম্পাস ও হল বন্ধ ঘোষণার দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের এই দাবির সঙ্গে একাত্মতা জানিয়েছেন ডাকসু ভিপি নুরুল হকও। এ ছাড়া ক্যাম্পাস বন্ধের দাবিতে ভিসি বরাবর স্মারকলিপি দিয়েছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়ন। 

সরকারি হিসেবে বুধবার (৩১ জুলাই) পর্যন্ত চলতি বছর বাংলাদেশে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়েছে ১৭ হাজার ১৮৩ জন। এর মধ্যে নব্বই শতাংশই চলতি মাসে। 

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ১ হাজার ৪৭৭ জন। এর মধ্যে রাজধানীর বিভিন্ন হাসপাতালেই ৯২৮ জন। 

সরকারি হিসেবে এই রোগে আক্রান্ত হয়ে এ বছর অন্তত ১৭ জন মারা যাওয়ার খবর প্রকাশ করা হয়েছে। তবে গণমাধ্যম ও অন্যান্য তথ্যমতে মৃতের সংখ্যা অর্ধশতাধিক। 

আই/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি