ঢাকা, মঙ্গলবার   ১২ নভেম্বর ২০১৯, || কার্তিক ২৯ ১৪২৬

Ekushey Television Ltd.

ঢাকায় এসএমই ফাউন্ডেশনের হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল বুধবার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৫৩ ২১ অক্টোবর ২০১৯

ঢাকায় চার দিনব্যাপী হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল শুরু হচ্ছে। আগামী ২৩ অক্টোবর বুধবার থেকে ২৬ অক্টোবর পর্যন্ত ঢাকার গুলশানস্থ গার্ডেনিয়া গ্রান্ড হলে (বাড়ী ৮, সড়ক ৫১, গুলশান ২) ৪ দিনব্যাপী এই ফেস্টিভ্যাল অনুষ্ঠিত হবে।

এসএমই ফাউন্ডেশন ও অ্যাসোসিয়েশন অব ফ্যাশন ডিজাইনার্স অব বাংলাদেশ (এএফডিবি) যৌথভাবে দ্বিতীয়বারের মতো এই ফেস্টিভ্যালের আয়োজন করছে।

আজ সোমবার আয়োজিত এক প্রেস ব্রিফিং-এ আয়োজকদের পক্ষ হতে এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মোঃ সফিকুল ইসলাম এবং এএফডিবি’র সভাপতি মানতাশা আহমেদ এ তথ্য জানান।

পরিকল্পনা মন্ত্রী এম. এ. মান্নান, এমপি আগামী বুধবার, বিকাল ৫ টায় হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল-২০১৯ এ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ফেস্টিভ্যাল উদ্বোধন করবেন। উদ্বোধনী অনুষ্ঠানে শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এবং সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন কে এম হাবিব উল্লাহ।

চারদিনব্যাপী এ ফেস্টিভ্যালের দ্বিতীয় দিন ২৪ অক্টোবর শুধুমাত্র বিদেশী দর্শনার্থীদের জন্য নির্ধারণ করা হয়েছে। বাংলাদেশে অবস্থিত বিভিন্ন বিদেশী দূতাবাসের রাষ্ট্রদূত ও কর্মকর্তাগণসহ বিদেশী অতিথিবৃন্দকে আমন্ত্রণ জানানো হয়েছে। দিনটিকে ফ্রেন্ডস অব বাংলাদেশ ডে হিসেবে অবহিত করা হয়েছে। এ দিন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী।

আগামী বুধবার বিকাল ৩টায় ফেস্টিভ্যালটির সমাপনী অনুষ্ঠানে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। সমাপনী অনুষ্ঠানে শিল্প সচিব মোঃ আবদুল হালিম এবং সংস্কৃতি বিষয়ক সচিব ড. মোঃ আবু হেনা মোস্তফা কামাল এনডিসি বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন কে এম হাবিব উল্লাহ, চেয়ারপার্সন, এস এম ই ফাউন্ডেশন।

হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল-২০১৯ এ মোট ৪৫টি স্টলে ঐতিহ্যবাহী বিভিন্ন ধরনের তাঁত ও কারুপণ্য প্রদর্শিত হবে। নকশিকাঁথা, বেনারসি শাড়ী, টাঙ্গাইল শাড়ী, জামদানি শাড়ী, সিরাজগঞ্জ শাড়ী-লুঙ্গী-গামছা, মণিপুরী কাপড়, রাঙ্গামাটির চাকমাসহ অন্যান্যদের কাপড়, খাদি, রাজশাহী সিল্ক, পাটজাত পণ্য, শতরঞ্জি পণ্য, বাঁশ-বেত পণ্য, পটচিত্র প্রদর্শন ও বিক্রয় করা হবে।

তাঁতীদের উৎপাদিত পণ্যের পাশাপাশি দেশের শীর্ষস্থানীয় চিত্রশিল্পী ও ডিজাইনারদের তৈরি দৈনন্দিন ব্যবহার্য পণ্য ফেস্টিভ্যালে প্রদর্শন করা হবে। প্রদর্শনীর পাশাপাশি এসব পণ্যের বুনন প্রক্রিয়াও দর্শনার্থীরা উপভোগ করতে পারবে। ফেস্টিভ্যালে লোকজ শিল্পীদের সঙ্গীত পরিবেশনা, ফ্যাশন শো, সেমিনার, ক্রেতা-বিক্রেতা ম্যাচমেকিং ইভেন্টের আয়োজন করা হবে।

এসি
 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি