ঢাকা, শুক্রবার   ১৪ আগস্ট ২০২০, || শ্রাবণ ৩০ ১৪২৭

Ekushey Television Ltd.

ঢাবিতে কৃত্তিম বুদ্ধিমত্তা শীর্ষক কর্মশালা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৩৩ ১৩ নভেম্বর ২০১৯

ঢাকা বিশ্ববিদ্যালয়ে কৃত্তিম বুদ্ধিমত্তা, রোবটিক্স ও আইওটি বিষয়ক সেমিনার ও কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। নতুন প্রজন্মকে যুগোপযোগী করে তোলার লক্ষ্যে জাপান বাংলাদেশ রোবটিক্স সেমিনার ও কর্মশালাটি করার উদ্যোগ গ্রহণ করে। বুধবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইআইটি ভবনে এ কর্মশালা ও সেমিনার অনুষ্ঠিত হয়। 

অনুষ্ঠানে আগত অতিথি ও শিক্ষক-শিক্ষার্থীদের স্বাগত জানিয়ে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেকাট্রোনিক্স এবং রোবটিক্স বিভাগের সহকারী অধ্যাপক ড. সেজুতি রহমান এবং আইআইটি’র অধ্যাপক ড. মোহাম্মদ শোয়েব। এরপর জাপান বাংলাদেশ রোবটিক্স’র চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মোহাম্মাদ ফারহান ফেরদৌস জাপান থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে জাপান বাংলাদেশ রোবটিক্স এর কার্যক্রম তুলে ধরেন এবং ‘ওয়ালকিং ডায়ানামিকস রোবট গিট জেনারেশন’ নিয়ে একটি টেকনিক্যাল বক্তব্য রাখেন। ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক এবং জেবিআরটিসি এর উপদেষ্টা ফকির মাশুক আলমগীর আগামীদিনের কৃত্তিম বুদ্ধিমত্তার ভবিষ্যৎ নিয়ে আলোচনা করেন। 

এছাড়াও জেবিআরটিসি এর টেকনিক্যাল উপদেষ্টা জুবায়ের আল বিল্লাল খান আইওটি, ড্রোন নিয়ে আলোচনা করেন এবং উপস্থিত শিক্ষার্থীদের চাকুরির বাজারে এগিয়ে থাকার কিছু পরামর্শ দেন। অনুষ্ঠানের এক পর্যায়ে প্রধান অতিথির বক্তব্য রাখেন তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রাশেদুল ইসলাম। 

এদিকে দুপুরে অনুষ্ঠিত কর্মশালায় শিক্ষার্থীদের প্রশিক্ষণ প্রদান করা হয়। কর্মশালায় ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক ও জেবিআরটিসি’র উপদেষ্টা ড. মোহাম্মাদ সালাহ উদ্দীন ও জাপান বাংলাদেশ রোবটিক্স’র টেকনিক্যাল ডিরেক্টর আহসানুল আকিব এবং জাপান বাংলাদেশ রোবটিক্স’র ডেপুটি টেকনিক্যাল ডিরেক্টর শাকীক মাহমুদ প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের এক পর্যায়ে অতিথি ও শিক্ষকদের হাতে ক্রেস তুলে দেওয়া হয়।এবং জাপান বাংলাদেশ রোবটিক্স এর টেকনিক্যাল ডিরেক্টর আহসানুল আকিব এর তৈরি হিউম্যানওয়েড রোবট প্রদর্শন করা হয়। কর্মশালা শেষে শিক্ষার্থীদের সনদ তুলে দেওয়া হয়। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন সৈয়দা ফ্লোরেন্স মদীনা এবং সার্বিক সহযোগীতা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইইইই’র ছাত্র বিভাগ চেয়ারম্যান মো. সাদমান সিরাজ।

এমএস/আরকে


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি