ঢাকা, শনিবার   ২৪ ফেব্রুয়ারি ২০২৪

তকদির ও কর্মফলের পার্থক্য কী?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৪৪, ২০ ডিসেম্বর ২০২৩

তকদির হচ্ছে, মহাবিশ্ব পরিচালনা করার জন্যে প্রত্যেকটা বস্তু থেকে শুরু করে প্রাণ সবকিছু পরিচালনা করার যে প্রাকৃতিক আইন-এই প্রাকৃতিক আইনটাই হচ্ছে তকদির। অতএব এটাতে এটাতে ফলের কিছু নাই। এটা হচ্ছে তকদির।

যেরকম আপনার তকদির কী? আপনি দুই পা ওপরে তুলে কখনো দাঁড়াতে পারবেন না। কি? না পারবেন কেউ? এটা হচ্ছে তকদির যে, দুই পা ওপরে তুলে দাঁড়ানো যাবে না।

এক পা তুলে দাঁড়ানো যাবে, কিন্তু দুই পা ওপরে তুললে আর দাঁড়ানো যাবে না-এটা হচ্ছে তকদির। এখানে কর্মও নাই ফলও নাই। এটা হচ্ছে প্রাকৃতিক আইন।

আপনাকে বলা হলো যে পা তোলেন। আপনি এক পা তুললেন সেটা ডান হতে পারে বাম হতে পারে। এখানে আপনার স্বাধীনতা আছে। কিন্তু ডান পা তুলেন বা বাম পা তুলেন যে পা-ই তোলেন, এরপরে যদি বলা হয় যে আরেক পা তোলেন আপনি তুলতে পারবেন না। এটা হচ্ছে তকদির।

সৃষ্টির বিকাশের জন্যে প্রাকৃতিক আইন হচ্ছে তকদির

যেরকম মুখ দিয়ে খেতে হয় এটা হচ্ছে তকদির। যে খাবার আপনি মুখ দিয়ে দাঁত দিয়ে চিবিয়ে খাবেন এটা হচ্ছে তকদির, নাক দিয়ে চিবুতে পারবেন না। এটা হচ্ছে তকদির। যে দেখতে হলে আপনার সামনের দিকে দেখতে হবে, সাইড পর্যন্ত দেখতে পারবেন, পেছন দিকটা দেখতে পারবেন না। পেছন দিকে দেখতে হলে আপনাকে আবার ঘুরে দাঁড়াতে হবে। এটা হচ্ছে তকদির।

অর্থাৎ সৃষ্টির বিকাশের জন্যে যে প্রাকৃতিক আইন এটা হচ্ছে তকদির।

কর্মের জন্যে ফল দেয়া হবে, তকদিরের জন্যে ফল দেয়া হবে না আর কর্ম তো কর্ম।

আমার মনে হয় যে, জিনিসটা খুব পরিষ্কার হয়েছে। তকদির মানে ভাগ্য না। তকদির মানে হচ্ছে প্রাকৃতিক আইন, ল’ অব ন্যাচার। এটা হচ্ছে তকদির। অতএব আমার মনে হয় যে তকদির এবং কর্মফল মানে মূলত হচ্ছে, আপনার কর্মের জন্যে আপনাকে ফল দেয়া হবে। আপনার তকদিরের জন্যে ফল দেয়া হবে না।

আপনাকে দুটি পা দেয়া হয়েছে। এই দুটি পায়ের জন্যে কোনো ফল দেয়া হবে না। এই দুই পা দিয়ে কী করলেন সেটার জন্যে আপনাকে ফল দেয়া হবে। যে দুই পা দিয়ে আপনি কী করলেন। এটা দিয়ে হচ্ছে-আপনি ভালো কাজের জন্যে যদি পা ব্যবহার করেন তাহলে এটা আপনি পুরস্কৃত হবেন আর খারাপ কাজ করার জন্যে যদি পা ব্যবহার করেন আপনি তিরস্কৃত হবেন। এটা সিম্পল। পায়ের জন্যে কোনো পুরস্কার নাই। পা ব্যবহার করার জন্যে পুরস্কার বা তিরস্কার।
কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি