ঢাকা, শুক্রবার   ১০ জুলাই ২০২০, || আষাঢ় ২৬ ১৪২৭

Ekushey Television Ltd.

তুরস্কে ১ জুন থেকে লকডাউন শিথিল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:২৭ ৩০ মে ২০২০

বিশ্বব্যাপী প্রাণঘাতী করোনা ভাইরাসের মহামারী ছড়িয়ে পড়ার পর তুরস্ক সরকার দেশে যে লকডাউন দিয়েছিল তা আগামী পহেলা জুন থেকে শিথিল করবে। দেশটির মন্ত্রিসভার সাপ্তাহিক বৈঠক শেষে প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান এ ঘোষণা দেন না। 

লকডাউন শিথিল করার অংশ হিসেবে তুরস্কের বিভিন্ন প্রদেশের মধ্যে যোগাযোগ ব্যবস্থা চালু হবে। এর আগে লকডাউনের কারণে আন্তঃপ্রাদেশিক যোগাযোগের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল। তুর্কি সরকারের পরিকল্পনা অনুসারে সিভিল সার্ভিসের কর্মকর্তারা পহেলা জুন থেকে কাজে ফিরবেন। একই দিন দেশের রেস্টুরেন্ট, ক্যাফে, সমুদ্র সৈকত, ডে-কেয়ার সেন্টার এবং পার্কগুলো উন্মুক্ত করে দেয়া হবে।

এরই মধ্যে তুরস্ক সরকার সীমিত পরিসরে লকডাউন শিথিল করেছে। এর আওতায় মুসল্লীরা দুই মাস পর শুক্রবারে জুমা নামাজ আদায় করছেন যদিও সেখানে সামাজিক দূরত্বের বিষয়টি খুব কঠোরভাবে মেনে চলার ব্যবস্থা করা হয়। এছাড়া মুসল্লিদের জন্য মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছিল। লকডাউন শিথিল করলেও প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান বলছেন, কিছু কিছু বিধিনিষেধ বহাল থাকবে। এর মধ্যে ৬৫ বছরের বেশি বয়সী লোকজন এবং ১৮ বছরের কম বয়সী লোকজনের চলাচলের ওপর সীমাবদ্ধতা আরোপ করা হবে।

তুরস্কে এখনো প্রতিদিন প্রায় ১ হাজার মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হচ্ছেন এবং বৃহস্পতিবার অন্তত ৩৪ জন মারা গেছেন।

এমএস/এসি

 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি