ঢাকা, সোমবার   ২৩ সেপ্টেম্বর ২০১৯, || আশ্বিন ৯ ১৪২৬

Ekushey Television Ltd.

তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা বাতিল ২০২১ থেকে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:০৩ ৫ সেপ্টেম্বর ২০১৯

তৃতীয় শ্রেণি পর্যন্ত প্রথাগত প্রাথমিকের পরীক্ষা বাতিল হচ্ছে ২০২১ সাল থেকে। এ ক্ষেত্রে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে শ্রেণিকক্ষের পরীক্ষার মাধ্যমে। বৃহস্পতিবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন এবং প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম-আল হোসেন।

আন্তর্জাতিক সাক্ষরতা দিবস (৮ সেপ্টেম্বর) উপলক্ষে আয়োজিত এ সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী বলেন, বর্তমানে দেশে সাক্ষরতার হার ৭৩ দশমিক ৯ শতাংশ, যা ২০০৫ সালে ছিল ৫৩ দশমিক ৫ শতাংশ।

এ সময় তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা বাতিলের প্রসঙ্গটি তুললে সচিব আকরাম-আল হোসেন বলেন, ২০২১ সাল থেকে প্রাথমিকে নতুন শিক্ষাক্রম চালু হবে। তার আগে আগামী বছর ১০০টি স্কুলে তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা না নেওয়ার বিষয়টি পরীক্ষামূলকভাবে পর্যবেক্ষণ করা হবে। আর ২০২১ সাল থেকে সারা দেশে তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা পুরোপুরি তুলে দেওয়া হবে।

প্রাথমিক ও গণশিক্ষা সচিব বলেন, এসব বিদ্যালয়ে প্রথম থেকে তৃতীয় শ্রেণির শিক্ষার্থীদের মাসিক ক্লাস পরীক্ষার মাধ্যমে মূল্যায়ন করে উত্তীর্ণ করা হবে। তবে চতুর্থ ও পঞ্চম শ্রেণির বার্ষিক পরীক্ষা যথা নিয়মেই অনুষ্ঠিত হবে। 

শুধু পড়াশোনা নয়, শিক্ষার্থীদের আচার-আচরণসহ সব বিষয় মূল্যায়ন করেই গ্রেড দেওয়া হবে বলেও জানান তিনি।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘জাতীয় শিক্ষানীতি ২০১০’ অনুযায়ী, প্রথম, দ্বিতীয় ও তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা না রাখার নির্দেশ দিয়েছিলেন। শিশুদের ওপর পরীক্ষার চাপ কমানোর জন্য তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা না নেওয়ার নির্দেশনা ছিল তার।

এদিকে, শিক্ষানীতিতে প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণি পর্যন্ত করার বিষয়ে এক প্রশ্নের জবাবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেন, ‘এটি এখন প্রক্রিয়াধীন।’ 

এনএস/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি