ঢাকা, বৃহস্পতিবার   ১১ আগস্ট ২০২২

তেলের জন্য হাহাকার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৫৪, ৬ আগস্ট ২০২২

জ্বালানি তেলের দাম বাড়িয়েছে সরকার। শুক্রবার রাত ১২টা থেকেই কার্যকর হয়েছে নতুন দাম। আর এ নিয়ে সৃষ্টি হয়েছে হাহাকার। তেলের দাম বৃদ্ধির খবর প্রকাশের সঙ্গে সঙ্গে কিছু ফিলিং স্টেশন রাতেই তেল দেওয়া বন্ধ করে দেয়। বিশেষ করে ঢাকার কিছু ফিলিং স্টেশনে এমন চিত্র দেখা যায়।

শুক্রবার রাত ১০টায় ডিজেল, পেট্রোল, অকটেন ও কেরোসিনের দাম একলাফে অনেকটা বাড়ানোর ঘোষণা দেয় সরকার; যা রাত ১২টা থেকে কার্যকর হবে বলে জানানো হয়।

এ খবর জানাজানি হওয়ার পরপরই ফিলিং স্টেশনে লোকজন বাতি নিভিয়ে সব ধরনের তেল বিক্রি বন্ধ করে দেন।

বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ শুক্রবার দাম বাড়ানোর ইঙ্গিত দেওয়ার কয়েক ঘণ্টার মধ্যে রাত ১০টায় জ্বালানি তেলের দাম বাড়ানোর ঘোষণা আসে জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে।

একলাফে ডিজেল ও কেরোসিনের দাম ৪২.৫% বেড়ে হয়েছে প্রতি লিটার ১১৪ টাকা। পেট্রোলের দাম ৫১.১৬% বেড়ে প্রতি লিটারের দাম হয়েছে ১৩০ টাকা। আর অকটেনের দাম বেড়েছে ৫১.৬৮%, প্রতি লিটার কিনতে গুনতে হবে ১৩৫ টাকা।

শুক্রবার মধ্যরাতের পর থেকেই নতুন এ দাম কার্যকর হয়।

এর আগে সবশেষ ২০২১ সালের ৪ নভেম্বর ডিজেল ও করোসিন এবং ২০১৬ সালের ২৪ এপ্রিল পেট্রোল ও অকটেনের দাম বাড়ানো হয়েছিল।

তেলের দাম বাড়ানোর খবরের পর থেকে ঢাকার সব এলাকার তেলের ফিলিং স্টেশনগুলোতে মোটরবাইকসহ অনেক গাড়িকে ভিড় জমাতে দেখা যায়। যেসব পাম্প সাধারণত সারারাত খোলা থাকে না সেগুলো তড়িঘড়ি করে আগেভাগেই বন্ধ করে দেয়া হয়। আবার সারারাত খোলা থাকা পাম্পের অনেকগুলোকে তেল দিতে গড়িমসি করতে দেখা যায়। যেগুলো তেল দেওয়া চালু রাখে সেখানে মোটরবাইকসহ অন্য গাড়ির উপচে পড়া ভিড় লেগে যায়।

ঢাকার মত অন্যান্য নগরী ও জেলার ফিলিং স্টেশনগুলোতেও একই চিত্র দেখা গেছে। আগের দামে তেল পেতে রাতেই মোটরবাইক বা গাড়ি নিয়ে বেড়িয়ে পড়েছেন চালকরা।

এদিকে সকল ধরণের জ্বালানি তেলের দাম বেড়ে যাওয়ায় শনিবার সকাল থেকে চট্টগ্রাম নগরীতে গাড়ি না চালানোর ঘোষণা দিয়েছে চট্টগ্রাম মেট্রোপলিটন পরিবহন মালিক গ্রুপ।

শুক্রবার রাত ১২টা ২০ মিনিটে এ তথ্য জানিয়েছে চট্টগ্রাম মেট্রোপলিটন পরিবহন মালিক গ্রুপের সভাপতি বেলায়েত হোসেন। তিনি বলেন, “শনিবার সকাল থেকে আমরা বাস চালাব না। রাতে তো এমনিতেই নগরীতে বাস চলাচল বন্ধ থাকে। সকালে থেকে আমরা গাড়ি চালাচ্ছি না।”
এসএ/

 


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি