ঢাকা, মঙ্গলবার   ২৯ নভেম্বর ২০২২

তোকায়েভের জয়ে চীনের দিকে ঝুঁকবে কাজাখস্তান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:১৩, ২৪ নভেম্বর ২০২২

কাজাখস্তানের নির্বাচনে প্রেসিডেন্ট কাসিম-জোমার্ত তোকায়েভের ব্যাপক জয়ের পর দেশটি চীন ও পশ্চিমা শক্তির সঙ্গে সম্পর্ক বাড়াবে বলে আশা করা হচ্ছে। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ফলে মধ্য এশিয়ার সাবেক সোভিয়েত রাষ্ট্রগুলোর ওপর মস্কোর প্রভাব কমার ফলে এই ধারণা করা হচ্ছে।

নিক্কেই এশিয়ার এক প্রতিবেদনে বলা হয়, গত রোববার দেশটিতে আগাম নির্বাচনে পাঁচজনকে হারিয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হন তোকায়েভ। নির্বাচনে ৮১ দশমিক ৩ শতাংশ ভোট পান। এর ফলে ২০২৯ সাল পর্যন্ত প্রেসিডেন্ট পদে থাকবেন তিনি।

প্রতিবেদনে আরও বলা হয়, তোকায়েভের অব্যাহত নেতৃত্বে কাজাখস্তানে রাশিয়ার প্রভাব কমে যায়। সেইসঙ্গে চীন, যুক্তরাষ্ট্র ও ইউরোপের সঙ্গে তাদের শক্তিশালী সম্পর্ক গড়ে ওঠে। নির্বাচনে জয়ের পর সোমবার চীনের প্রেসিডেন্ট শি জিন পিং তোকায়েভকে একটি অভিনন্দন বার্তাও পাঠিয়েছেন। তাদের সঙ্গে চলমান সম্পর্ক আরও উন্নতির ইঙ্গিত দিয়েছেন শি।

গত জানুয়ারিতে কাজাখস্তানে সরকারবিরোধী বিক্ষোভ শুরু হলে তোকায়েভ সাবেক সোভিয়েত রাষ্ট্রগুলোর মস্কো-নেতৃত্বাধীন সামরিক জোটের কাছে সমর্থনের অনুরোধ জানায়। যদিও ইউক্রেনে আগ্রাসনের জেরে রাশিয়া থেকে দূরে সরে যান পরে। মধ্য এশিয়ার অন্য দেশগুলোও একইভাবে মস্কো থেকে দূরে সরে গেছে।

অন্যদিকে চীন মধ্য এশিয়ায় বিশেষভাবে তার প্রভাব বিস্তার করতে চায়। কাজাখস্তান বেইজিংয়ের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ উদ্যোগের প্রধান অংশ। ফলে শি জিনপিং গত সেপ্টেম্বরে কাজাখস্তানে তোকায়েভের সঙ্গে সাক্ষাত করেন।

এসি
 


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি