ঢাকা, শনিবার   ১৫ আগস্ট ২০২০, || শ্রাবণ ৩১ ১৪২৭

Ekushey Television Ltd.

দীর্ঘ মেয়াদি যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে চীন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০০:০২ ২ জুলাই ২০২০ | আপডেট: ০০:০৯ ২ জুলাই ২০২০

গালওয়ান নিয়ে আলোচনার মধ্যেও সীমান্তে সংঘাতময় পরিস্থিতি বিরাজমান। সেখানে ফের শক্তি বাড়াতে শুরু করেছে চীন। প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলএসি) বরাবর নতুন করে সশস্ত্র বাহিনী মোতায়েন করেছে দেশটি। তিব্বত এবং শিনজিয়াং প্রদেশেও অতিরিক্ত ১০ হাজার বাহিনী মোতায়েন করা হয়েছে। সেখানে নিয়মিত মহড়া চলছে।

সীমান্ত পরিস্থিতি নিয়ে দুই দেশের বৈঠকের মধ্যেই বুধবার দিল্লি সূত্রে এমন তথ্য সামনে এল। আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানে আগ্রহী হলেও, সীমান্তে চীনা বাহিনীর গতিবিধির উপর ভারতীয় নিরাপত্তা বাহিনী কড়া নজরদারি চালাচ্ছে বলে দাবি করছে ভারত। খবর আনন্দবাজার পত্রিকা’র। 

এ দিন সরকারি একটি সূত্রকে উদ্ধৃত করে সর্ব ভারতীয় এক সংবাদ মাধ্যম জানায়, সীমান্ত সংলগ্ন এলাকায় চীন সব মিলিয়ে প্রায় ২০ হাজার বাহিনী মোতায়েন করেছে। এ ছাড়াও উত্তর শিনজিয়াং প্রদেশে অতিরিক্ত বাহিনী মোতায়েন করেও রাখা হয়েছে। এমন জায়গায় ঐ বাহিনী মোতায়েন রয়েছে, যেখান থেকে মাত্র ৪৮ ঘণ্টার মধ্যে ভারতের মোকাবিলায় নামানো যাবে তাদের।

তবে চীনকে উপযুক্ত জবাব দিতে ভারতের তরফে প্রস্তুতিতেও কোন কমতি নেই বলে জানিয়ে ভারতে গণমাধ্যম। বলা হয়েছে, পূর্ব লাদাখে ভারতও অতিরিক্ত পদাতিক সেনা মোতায়েন করে রেখেছে। দীর্ঘ সময় সেখানে থাকতে হতে পারে, তার জন্য প্রয়োজনীয় জামাকাপড় এবং সরঞ্জাম দেওয়া হয়েছে তাদের। প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় চীনকে জবাব দিতে অতিরিক্ত ট্যাঙ্ক এবং সাঁজোয়া বাহিনীও লাদাখে নিয়ে যাওয়া হয়েছে। গালওয়ান উপত্যকা এবং পেট্রলিং পয়েন্ট ১৫-তে চীনা বাহিনীর মুখোমুখি রাখা হয়েছে তাদের। এ ছাড়াও প্যাংগং হ্রদ এবং ফিঙ্গার এলাকাগুলিতে ভারতের তরফে প্রচুর সেনা মোতায়েন করা হয়েছে। 

এমএস/এসি

 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি