ঢাকা, শনিবার   ১১ জুলাই ২০২০, || আষাঢ় ২৭ ১৪২৭

Ekushey Television Ltd.

দেশ মধ্য আয়ে পৌঁছলেই এফটিএতে জোর দেওয়া হবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৪০ ৩০ জানুয়ারি ২০১৮

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন বলেন, দেশ  মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়ার পর বিশ্বের বিভিন্ন দেশের সাথে মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) সম্পাদনে উদ্যোগ নেওয়া হবে। আজ  মঙ্গলবার  ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) প্রতিনিধিরা সচিবালয়ে মন্ত্রীর সাথে সাক্ষাৎ করতে গেলে তিনি এ কথা বলেন।

সাক্ষাতের সময় বাণিজ্য সচিব শুভাশীষ বসু, ডিসিসিআই সহ-সভাপতি রিয়াদ হোসেন, পরিচালক আন্দালিব হাসান, হুমায়ুন রশিদ, ইমরান আহমেদ, খন্দকার রাশেদুল আহসান প্রমুখ উপস্থিত ছিলেন।

এ সময় বাণিজ্যমন্ত্রী বলেন, মধ্যম আয়ের দেশে পরিণত হওয়ার ক্ষেত্রে বাংলাদেশ ইতোমধ্যে ৩টি লক্ষ্যমাত্রা অর্জন করেছে । খুব শিগগিরই আনুষ্ঠানিকভাবে মধ্যম আয়ের দেশে পরিণত হবে বাংলাদেশ।

মধ্যম আয়ের দেশ হওয়ার পর যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়নের দেশসমূহে বাংলাদেশি পণ্যের বাজার সম্প্রসারণের জন্য ঐসব দেশগুলোর সাথে মুক্ত বাণিজ্য চুক্তি সইয়ের উপর জোরারোপ করা হবে। তিনি জানান, এবছরের শেষ নাগাদ শ্রীলঙ্কার সাথে এফটিএ চুক্তি সই হবে এবং তুরষ্কের সাথে দ্রুত সময়ের মধ্যে এফটিএ সইযের কার্যক্রম শুরু করার লক্ষ্যে সরকারের পক্ষ হতে উদ্যোগ গ্রহণ করা হবে।

তিনি জানান, বর্তমান সরকার ৭ম পঞ্চবার্ষিকী পরিকল্পনার অধীনে ২০২১ সালে রফতানির লক্ষ্যমাত্রা হবে ৬০ বিলিয়ন মার্কিন ডলার এবং চলতি অর্থবছরে রফতানির লক্ষ্যমাত্রা ৩৭ বিলিয়ন মার্কিন ডলার ও সেবাখাত সহ-এর সর্বমোট পরিমাণ প্রায় ৪১ বিলিয়ন মার্কিন ডলার।

ডিসিসিআই সভাপতি আবুল কাসেম খান সম্প্রতি প্রকাশিত ডুইং বিজনেস রিপোর্টে বাংলাদেশ একধাপ পিছিয়েছে,  তাই দেশের ব্যবসা-বাণিজ্যের পরিবেশ উন্নয়নে বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনে একটি মনিটরিং সেল গঠনের প্রস্তাব করেন, যার মাধ্যমে সংশ্লিষ্ট সকল স্টেকহোল্ডারদের অংশগ্রহণে কার্যকর উদ্যোগ গ্রহণ সম্ভব হবে।

আরকে/টিকে


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি