ঢাকা, রবিবার   ০৮ ডিসেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ২৫ ১৪২৬

Ekushey Television Ltd.

নজরুল বিশ্ববিদ্যালয়ে স্নাতক ভর্তি পরীক্ষা শুরু

জাককানইবি প্রতিনিধি

প্রকাশিত : ০০:০৮ ১৮ নভেম্বর ২০১৯

এ’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে (জাককানইবি) স্নাতক ১ম বর্ষ ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার কার্যক্রম শুরু হয়েছে। কোন প্রকার অভিযোগ ও অপ্রীতিকর ঘটনা ছাড়াই প্রথম দিনের পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। রোববার (১৭ নভেম্বর) সকাল ১১টা থেকে ১২টা ৩০ মিনিট এবং দুপুর ২টা থেকে সাড়ে ৩টা পর্যন্ত দুই শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

কলা অনুষদভুক্ত ‘এ’ ইউনিটে মোট ৩টি বিভাগ রয়েছে। বিভাগগুলো হলো, বাংলা ভাষা ও সাহিত্য বিভাগ, ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগ এবং দর্শন বিভাগ। মোট ১৫৫টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছিল ৭ হাজার ১টি। অংশগ্রহণকারী মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৫ হাজার ৫৪৬ জন। মোট আবেদনের হিসেবে অংশগ্রহণ করেছিল প্রায় ৮০ শতাংশ ভর্তিচ্ছু।

পরীক্ষা শুরুর পর বিভিন্ন পরীক্ষাকেন্দ্র পরিদর্শন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান। তিনি শান্তিপূর্ণ পরিবেশ এবং কেন্দ্রে পরীক্ষার্থীদের উপস্থিতির হার নিয়ে সন্তোষ প্রকাশ করেন।

এ বছরই প্রথমবারের মতো ভর্তি পরীক্ষায় এমসিকিউর পাশাপাশি লিখিত পরীক্ষা থাকায় এমসিকিউ পরীক্ষা ৫০ মিনিটের এবং লিখিত পরীক্ষা ৪০ মিনিটসহ মোট ১ ঘণ্টা ৩০ মিনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. উজ্জ্বল কুমার প্রধান বলেন, ‘২০১৯-২০ শিক্ষাবর্ষের আজকে প্রথম দিনের পরীক্ষা কোনো ধরনের ভর্তি জালিয়াতি কিংবা অপ্রীতিকর ঘটনা ছাড়াই সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হয়েছে।’ প্রথমদিনের সুষ্ঠু ও জালিয়াতি মুক্ত পরীক্ষার ধারাবাহিকতা অব্যাহত রাখতে সকলের সহযোগিতা কামনা করেন তিনি।

আগামীকাল সোমবার (১৮ নভেম্বর) থেকে ২১ নভেম্বর (বৃহস্পতিবার) পর্যন্ত যথাক্রমে ‘বি’ ‘সি’ ‘ডি’ ও ‘ই’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষা সংক্রান্ত যে কোনো তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে।

কেআই/আরকে

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি