ঢাকা, বৃহস্পতিবার   ০৯ এপ্রিল ২০২০, || চৈত্র ২৬ ১৪২৬

Ekushey Television Ltd.

নতুন প্রজাতির ব্যাঙ উদ্ভাবন করল জবির দুই তরুণ গবেষক

জবি সংবাদদাতা 

প্রকাশিত : ১২:৩৬ ২৯ ফেব্রুয়ারি ২০২০

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) প্রাণীবিদ্যা বিভাগের শিক্ষার্থী এবং প্রাণী বিজ্ঞানী হাসান আল রাজি চয়ন (৬ষ্ঠ ব্যাচ) একটি নতুন প্রজাতির ব্যাঙ আবিষ্কার করেছেন।

এই কাজে সহযোগিতায় ছিলেন, একই বিভাগের ১২তম ব্যাচের শিক্ষার্থী মার্জান মারিয়া।

পুরো গবেষণা কাজটির সার্বিক তত্ত্বাবধায়নে ছিলেন আরেক প্রাণী বিজ্ঞানী, সংযুক্ত আরব আমিরাত বিশ্ববিদ্যালয়ের জীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক সাবির বিন মোজাফফর। 

তারা গত বছরের এপ্রিল-মে মাসে মৌলভীবাজার জেলার লাউয়াছড়া জাতীয় উদ্যান ও আদমপুর সংরক্ষিত বন থেকে ১৮-২২ মিলিমিটার আকৃতির ছোট কিছু ব্যাঙ সংগ্রহ করেন। ব্যাঙগুলোর শারীরিক গঠন, ডিএনএসহ নানান পরীক্ষা নিরীক্ষার পর  Raorchestes নামে নতুন একটি ব্যাঙ দেখা যায়। যেটা আগে কখনো আবিষ্কার করা হয়নি। 

ব্যাঙটির আবিষ্কারের বিষয়ে জানতে চাইলে প্রাণী গবেষক হাসান আল রাজি চয়ন বলেন, ‘ব্যাঙটি সংগ্রহের পর আমরা নানান পরীক্ষা নিরীক্ষা করে দেখেছি এই ব্যাঙটি সম্পর্কে আগে কোন তথ্য কোথাও প্রকাশ হয়নি।’ 

ব্যাঙটির নামকরণ সম্পর্কে তিনি বলেন, ‘বাংলাদেশের বিখ্যাত প্রাণী বিজ্ঞানী ড. আলী রেজা খানের নাম অনুসারে আমরা ব্যাঙটির নাম দিয়েছি Raorchestes razakhani।’

চয়ন বলেন, ‘বাংলাদেশের বন্যপ্রাণীর গবেষণা ও সংরক্ষণে ড. আলী রেজা খানের ভূমিকা অপরিসীম। ব্যাঙটি সম্পর্কিত গবেষণা পত্রটি অতি শীঘ্রই আমেরিকান বিখ্যাত জার্নাল Zookeys এ প্রকাশিত হবে।’এই আবিষ্কারকে তিনি দেশবাসীকে মুজিববর্ষের একটি উপহার হিসেবে দিতে চান।

এআই/

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি