ঢাকা, বুধবার, ২১ নভেম্বর, ২০১৮ ১০:১০:৫৭

Ekushey Television Ltd.

নতুন বউ নিয়ে মাটির ঘরে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৩:৫৪ পিএম, ৪ সেপ্টেম্বর ২০১৮ মঙ্গলবার | আপডেট: ০১:৩৭ পিএম, ১১ সেপ্টেম্বর ২০১৮ মঙ্গলবার

অবশেষে নববধুর পদার্পন বাপ-দাদর স্মৃতিবিজড়িত পুরনো মাটির ঘরে। ভেবেছিলাম নাক সিটকিয়ে ভুরু কুঁচবে বলবে, তুমি তো বলেছিলে আমার জন্য পাকাঘর  বানানো হয়েছে। এখন তো দেখি সেই পুরনো মাটির ঘরই। নাহ, কিছু বলব না। চোখে-মুখে নতুন স্বপ্ন ছাড়া তেমন কোনো প্রতিচ্ছবি দেখলাম না।

একটু পরে আতঙ্কিতভাবে নিয়ে আমার দিকে তাকালো নববুধূ, যখন কেউ একজন ভেজা কাঁথা মুগিয়ে নতুন বউ বরণ করতে এলো। পরক্ষণে দেখলাম, ভয় কেটে গেল ওর। যখন নানি চিৎকার করে কাঁথাসহ ওই মহিলাকে সরিয়ে দিলেন।

নতুন বউ উপস্থিত আবালবৃদ্ধাবনিতার পায়ে হাত দিয়ে সালাম করে নির্ধারিত স্থানে বসতেই কানে-কানে বললাম কী ব্যপার,একবারে বুয়াদেও পদধ্বনি নিলা? বউ কিছুটা আবাক হয়ে বলল, মা তো বলেছেন শ্বশুরবাড়ির মুরুব্বি দেখতে সবাইকে সালাম করতে হবে। আমার সশব্দ হাসি। সেই হাসির দমকায় অন্যরাও হাসলো বেশ। জানতে চাইল ভেজা কাঁথা দিয়ে একজন চেপে ধরতে চাইলো কেন? আমিও ব্যাপারটা বুঝিনি।

এমন সময় নানি উচ্চস্বরে বলে উঠলো নববূকে ভেজা কাঁথায় মুড়িয়ে ঘরে টুকরে সেই বউয়ের ধৈর্যসহ্যগুণ বেড়ে যায়। এমন বিশ্বাস আর কি। তুমি বিদেশি মেয়ে বলে আমি ওটা করতে দিই নি। বললাম, বেঁচে গেলে তো বেশ !

দুইদিন পর বৌভাত। এসি বাসে ঢাকা থেকে শ্বশুরপক্ষের বসাই  আসলো। গ্রামের চারদিকে হইচই বিদেশি বউয়ের বাপেরগুষ্ঠি আসেছে উৎসুক দৃষ্টিতে দেখছে সবাই আগত অতিথিদের। বাড়ির মা খালা চাচিরা বিদেশি বেয়াইন দেখতে এসেছেন লাইন ধরে। একথা সে কথা। তার মধ্যে একটি কথাই সবার মুখে বাববার বেয়াইন গম আচন্নি? বেইয়ান তো ভারি চিন্তিত, কিছুটা বিচলিতও বটে।

ছোটা ছেলেকে কাছে ডেকে বললেন বাবা খাট-পালংক আলমিরা ড্রেসিং টেবিল, শাড়ি-শহনা সব দিলাম, কিন্তু সামন্য জিনিস গমটা দিলাম না। এখানে তো সবাই বালাবলি করছে  গম দেইনি কেনো ? গম কোথায় পাওয়া যাবে এখানে ?। আশপাশে কোন বাজার আছে কি না । আমি তো আবাক। জানতে চাইলাম বৌভাতে অনুষ্ঠান, এখানে ওনার গমের দরকার হচ্ছে কেনো ?। কানের কাছে ফিসফিস করে বললেন এখানে সাবাই নাকি বিয়েতে উপহার হিসেবে গম দেওয়া হয়নি কেনো মার কাছে জানতে চাচ্ছে ! আমি আরও আবাক ! বলেন কি ? কে এসব বলছে! একে –কে জিগ্যেস করতে আসল ঘটনা বেড়িয়ে এলো।

 হাসতে হাসতে ছোটভাইকে বললাম এই গম সেই গম না। চট্টগ্রামের আঞ্চলিক শব্দ গম- এর অর্থ হচ্ছে ভালেঅ আচন্নি মানে আছেন তো। ও বেয়াইন গম আচন্নির অর্থ হলো মার কাছে সবাই জানতে চাচ্ছেন উনি ভাল আছেন কি না। ইংরেজীতে সেটাকে বলি হাউ আর ইউ।

লেখক: সৈয়দ নুরুল ইসলাম,চেয়ারম্যান ও প্রধান নির্বাহী (ওয়েল গ্রুপ অব)

চলবে

টিআর/ এআর

 

 

 



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি