ঢাকা, রবিবার   ২৫ আগস্ট ২০১৯, || ভাদ্র ১০ ১৪২৬

Ekushey Television Ltd.

নতুন ভ্যাট আইনে অস্পষ্টতার অভিযোগ (ভিডিও)

প্রকাশিত : ১০:২৯ ২২ মে ২০১৯

কোন পণ্যে ভ্যাটের হার কত হবে, রেয়াত নেয়ার সুযোগ থাকছে কিনা, সম্পুরক শুল্ক কোথায় বসবে? নতুন ভ্যাট আইনে এরকম কিছু বিষয়ে অস্পষ্টতার অভিযোগ আছে ব্যবসায়ীদের। এ অবস্থায় ১ জুলাই থেকে কার্যকর হচ্ছে ভ্যাট আইন। বিশেষজ্ঞরা বলছেন, নতুন আইন বাস্তবায়ন হলে বাজেটে ঘাটতি কমার পাশাপাশি শিক্ষা,স্বাস্থ্যসহ গুরুত্বপূর্ণ কিছু খাতে বরাদ্দ বাড়বে।

ভ্যাট আইন ২০১২ কার্যকরের সিদ্ধান্ত নিলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপে আইনটি ২বছরের জন্য স্থগিত করে জাতীয় রাজস্ব বোর্ড।

নির্ধারিত সময় শেষ হওয়ায় আগামী বাজেটেই নতুন ভ্যাট আইনটি বাস্তবায়ন করা হবে বলে বার বারই জানিয়েছেন এনবিআর চেয়ারম্যান।

এতো দিন পরও আইনটি নিয়ে ব্যবসায়ীদের মাঝে উদ্বেগ রয়েই গেছে। আইনে ৫, সাড়ে ৭, ১০ এবং ১৫ শতাংশ ভ্যাটের স্তর নির্ধারণ করা হয়। কিন্তু কোন পণ্যে কত হারে ভ্যট বসবে তা নিয়ে ষ্পষ্ট নন ব্যবসায়ীরা ।

পণ্যের দামের উপর ভ্যাট না বসায় ভ্যাটের পরিমান বাড়বে মনে করছেন অর্থনীতিবিদরা।

পরিকল্পনামন্ত্রী জানালেন, মৌলিক খাদ্য, ওষুধ, গণপরিবহন সেবা, গণস্বাস্থ্য ও চিকিৎসাসেবা, শিক্ষা কৃষিসহ নানা ক্ষেত্রে ভ্যাট অব্যাহতি দেওয়ায় সরকারের আয় বৃদ্ধির পাশপাশি রপ্তানি বাড়বে।

নতুন আইনে ব্যবসায়ীরা যতে ক্ষতির মুখে না পড়ে সে বিষয়ে নজর রাখার পরামর্শ গবেষকদের। সিপিডির এই গবেষক জানান, আইনটি বাস্তবায়িত হলে গুরুত্বপূর্ণ খাতে বরাদ্দ বাড়বে ।

আইনটি কোনো কারণে আবারও যাতে স্থগিত না হয় সে দিকে খেয়াল রাখারও পরামর্শ দিলেন বিশেষজ্ঞরা।

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি