ঢাকা, বুধবার   ২৩ সেপ্টেম্বর ২০২০, || আশ্বিন ৯ ১৪২৭

Ekushey Television Ltd.

নব উচ্ছ্বাস নিয়ে বাংলার বুকে বসন্ত

ঢাকা কলেজ প্রতিনিধি :

প্রকাশিত : ২০:০২ ১৪ ফেব্রুয়ারি ২০২০

বাংলার মাঝে নব উচ্ছাস নিয়ে এসেছে বসন্ত। আজ নতুন রুপে সেজেছে বাংলার প্রকৃতি। বাংলা মাসের ফাল্গুন ও চৈত্র এই দুই মাসকে বলা হয় ঋতুরাজ বসন্ত। হাটু কাঁপুনি শীত শেষে নব আমেজ নিয়ে বাংলার বুকে এসেছে বসন্ত। শিমুল, পলাশ আর বকুলের গন্ধে মেতেছে মন। পাতাহীন ডালে ডালে গজাতে শুরু করেছে সবুজ পাতা। হালকা দখিনা হাওয়াও লাগতে শুরু করেছে গায়ে।

প্রকৃতির রুক্ষতাকে দূরে ঠেলে সবুজের চাদর গায়ে জড়িয়ে আগমন করছে ঋতুরাজ বসন্ত। পাখিদের কলকাখলিতে মুখর বাংলার প্রকৃতি। যত দূর চোখ যায় শুধু সবুজ মাঠ আর সোনালী ফসলের দোল খাওয়ায় জোরায় প্রাণ। কোকিলে মিষ্টি গানে সকালের ঘুম ভাঙ্গে। 

মন ভুলানো কোকিলের কুহুকুহু মধুর সুরে জানান দিচ্ছে বসন্ত এলো বাংলায়। যেন চারদিকে আনন্দের সীমা নেই। বাহারি রকম ফুল ফুটেছে গাছে গাছে। গাছের ডালে চুপটি করে নেচে যাচ্ছে দুষ্টু পাখির দল। ফুলে ফুলে সেজেছে বাংলার মেয়েরা। 

গ্রাম বাংলায় ও শহরে বসন্তকে বরণ করে নিচ্ছে বিভিন্ন উৎসবের মাধ্যমে। বসন্ত রবণ অনুষ্ঠানে চলে ভিন্ন ভিন্ন সাজ। কেউবা রঙিন জামা আবার কেউ হলুদ। গানে গানে মেতে উঠে সকল বয়সি মানুষ। ছেলেরা হলুদ জামা আর মেয়েরা হলুদ শাড়ী ও খুপায় ফুলের মালা দিয়ে বরণ করে নিচ্ছে বসন্তকে। 

হাজারো ফুলের মধুর সুভাসে মুখরিত বাংলার প্রকৃতি। শিমুল ফুলের লাল রংয়ে রঙিন হয়ে একাকার সব। শিমুল ফুলের সুভাস নিতে মেতেছে পাখিরা। মায়াবী সুরে শ্যামলিমায় জেগে ওঠার সময় এই বসন্ত। জবুথবু শীতের আষ্টেপৃষ্ঠে বন্ধন থেকে জীর্ণতা সরিয়ে প্রকৃতির ফুলে ফুলে সেজে ওঠার দিন এই বসন্ত। বসন্ত মানে নতুন প্রাণের কলরব। 

বসন্ত মানেই মৃদু হাওয়ায় প্রিয় মানুষের হাত ধরে হাঁটা। মিলনের ঋতু বসন্তই মনকে সাজায় বাসন্তী রঙে। মনকে করে জীর্ণতা সরিয়ে নতুন করে শুরু করার প্রেরণা। কবি সুভাষ মুখোপাধ্যায়ের ভাষায় বসন্তের শাশ্বত রূপটি তাই এমন- ‘ফুল ফুটুক, আর না-ই ফুটুক আজ বসন্ত।’

আরকে//


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি