ঢাকা, বুধবার   ১৭ জুলাই ২০১৯

নর্দান বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের চেয়ারম্যান রকিবুল হাসান

 প্রকাশিত: ২০:৪১ ১৯ জুন ২০১৯  

নর্দান বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রথম চেয়ারম্যান পদে যোগদান করেছেন ড. রকিবুল হাসান। সম্প্রতি তিনি নর্দান বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগের প্রথম চেয়ারম্যানের দায়িত্বভার গ্রহণ করেন।

রকিবুল হাসান পূর্বে উত্তরা ও সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেছেন। উত্তরা বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগে কো-অর্ডিনেটর এবং সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগে চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন।

রকিবুল হাসান বহুমাত্রিক লেখক হিসেবে সুপ্রতিষ্ঠিত। তাঁর প্রকাশিত কাব্যগ্রন্থ অনিয়ম চুম্বনের সিঁড়ি ধরে, এক ধরনের অহংকার, দুঃখময়ী শ্যামবর্ণ রাত, দেবতীদেউল, রহস্যস্বাক্ষর, রকিবুল হাসানের প্রেমের কবিতা, ব্যর্থ ভয়ঙ্কর দৌড়ের কাছে, স্বদেশলক্ষ্মীর তিমিররাত্রি, ধুলোমাটির ঘ্রাণ । উপন্যাসের মধ্যে জীবন দিয়ে ভালোবাসি, এ কী তৃষ্ণা এ কী দাহ, নবীরন, ভাঙন, ছায়াবন্দি,অহনা বউ এবং তার গবেষণা গ্রন্থের মধ্যে সাহিত্যের নন্দনচর্যা, পঞ্চাশের সাহিত্যে জনপ্রিয় যুবরাজ, ঐতিহ্যের উত্তরাধিকার ও ফোকলোর, বাংলা জনপ্রিয় উপন্যাসের ধারা: মীর মশাররফ হোসেন থেকে আকবর হোসেন, বিপ্লবী বাঘা যতীন, প্রবন্ধ প্রমূর্ত, আকবর হোসেনের কথাসাহিত্য: রূপলোক ও শিল্পসিদ্ধি, কয়ায় রবীন্দ্রনাথ, বাঘা যতীন এবং প্রাজ্ঞজন উল্লেখযোগ্য।

রকিবুল হাসানের কবিতা ও প্রবন্ধ দেশে ও দেশের বাইরে বিভিন্ন সংকলনে মুদ্রিত হয়েছে। দেশের ও ভারতের প্রথম শ্রেণির বিভিন্ন দৈনিক পত্রিকায়তিনি নিয়মিত প্রবন্ধ, কলাম ও কবিতা লেখেন। ঢাকা থেকে প্রকাশিত অর্থনৈতিক সাপ্তাহিক ‘অর্থবিত্ত’ পত্রিকার সম্পাদক। ‘গৈরিক’ ও ‘একক’ তার সম্পাদিত সাহিত্য পত্রিকা।

রকিবুল হাসান সাহিত্যকর্ম ও সাংবাদিকতার জন্য লালন শাহ পুরস্কার, কবি ওমর আলী স্বর্ণপদক, স্যার সলিমুল্লাহ পদক, সাহিত্য সংসদ পদক, কুমারখালীর ইতিহাস-ঐতিহ্য সংরক্ষণ পরিষদ সম্মাননাসহ বিভিন্ন পুরস্কার ও সম্মাননা লাভ করেছেন। তিনি বাংলা একাডেমির জীবনসদস্য, আব্দুর রাজ্জাক স্কুল অ্যান্ড কলেজের ম্যানেজিং কমিটির সদস্য, কুষ্টিয়া জেলা সমিতি ঢাকার নির্বাহী পরিষদ সদস্য ও কুষ্টিয়া সাংবাদিক ফোরাম ঢাকা’র সদস্য।

রকিবুল হাসান জন্ম কুষ্টিয়া জেলার কুমারখালী উপজেলার কয়া গ্রামে। তাঁর বাবা মোহা. উকিল উদ্দিন শেখ ও মা পরীজান নেছা।

এমএস/কেআই

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

শিরোনাম