ঢাকা, রবিবার   ০৮ ডিসেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ২৫ ১৪২৬

Ekushey Television Ltd.

নানা আয়োজনে ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

প্রকাশিত : ২৩:৪৮ ২২ নভেম্বর ২০১৯

নানা আয়োজনে উৎসবমুখর পরিবেশে ইসলামী বিশ্ববিদ্যালয়ের ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। দিবসটি উদযাপন উপলক্ষে নানা কর্মসূচি পালন করে কর্তৃপক্ষ। কর্মসূচির অংশ হিসেবে শুক্রবার সকাল ৯টায় প্রশাসন ভবন চত্বরে জাতীয় পতাকা উত্তোলন করেন উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী এবং বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন করেন উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান। এছাড়া প্রভোস্টগণ সকাল ৯টা ১৫ মিনিটে স্ব-স্ব হলে জাতীয় পতাকা ও হল পতাকা উত্তোলন করেন।

সকাল ১০টায় শুরু হয় আনন্দ শোভাযাত্রা। প্রশাসন ভবন চত্বরে উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী শান্তি ও আনন্দের প্রতীক পায়রা ও বেলুন উড়িয়ে আনন্দ শোভাযাত্রার শুভ উদ্বোধন করেন। এসময় উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস.এম আব্দুল লতিফ উপস্থিত ছিলেন। 

পরে উপাচার্যের নেতৃত্বে প্রশাসন ভবন চত্বর হতে অনুষদের ডিনবৃন্দ, প্রভোস্টবৃন্দ, সভাপতিবৃন্দ, প্রক্টর, ছাত্র-উপদেষ্টা ও বিভিন্ন অফিসের কর্মকর্তা-কর্মচারী, সকল বিভাগ, হল ও ইসলামী বিশ্ববিদ্যালয় ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা- কর্মচারীদের সমন্বয়ে বাদ্যযন্ত্রসহ বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা বের করে।

শোভাযাত্রাটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে গিয়ে ৪১তম বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে কেক কাটা হয়। পরে সংক্ষিপ্ত আলোচনা সভায় অনুষ্ঠিত হয়। এসময় সকল বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা অংশ নেয়। 

আলোচনা সভায় উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী বলেন,‘বিশ্ববিদ্যালটিকে আন্তর্জাতিক মানের হিসেবে দেখতে চাই। যা আমরা বিশ্ববিদ্যালয়ের চতুর্থ সমাবর্তনের সময় ঘোষণা দিয়েছিলাম। সেই প্রক্রিয়া অব্যহত রয়েছে। আশা করছি, বিশ্ববিদ্যালয়টি শ্রেণীকক্ষ, শিক্ষা ও গবেষাণায় আন্তর্জাতিক স্বীকৃতি পাবে। 

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়টিকে সম্পূর্ণ আবাসিক বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তোলার উপর বিশেষ গুরুত্ব দেয়া হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সমস্যা সমাধানে মেগা প্রকল্প গৃহীত হয়েছে। এই প্রকল্প বাস্তবায়িত হলে ৮৫ শতাংশ আবাসন সংকট সমাধান হবে। ফলে আমাদের পরিবহন ও বাজেট ঘটতির উপর চাপ কমবে।’

আজ বাদজুম্মা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে ইসলামী বিশ্ববিদ্যালয়ের উন্নতি, শান্তি ও সমৃদ্ধি কামনা করে দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হবে। পরে বিকাল ৩টায় বাংলা মঞ্চে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ও স্থানীয় শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হবে। 

কেআই/এসি
 
 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি