ঢাকা, সোমবার   ১৮ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৪ ১৪২৬

Ekushey Television Ltd.

নিউইয়র্কে চার দিনব্যাপী বইমেলা সম্পন্ন

প্রকাশিত : ১৮:৫০ ১৮ জুন ২০১৯

নিউইয়র্ক চার দিনব্যাপী বইমেলা ও বাংলাদেশ উৎসব সম্পন্ন হয়েছে। গত ১৪ জুন (শুক্রবার) থেকে শুরু হয়ে সোমবার ১৭ জুন শেষ হয়েছে। এই মেলার আয়োজক ছিলেন নিউইয়র্কের বই বিক্রেতা প্রতিষ্ঠান মুক্তধারা ফাউন্ডেশন।

গত ২৭ বছর ধরে প্রতিষ্ঠানটির নিজস্ব ব্যবস্থাপনা ও বিভিন্ন প্রতিষ্ঠানের সহযোগিতায় মেলার আয়োজন করে থাকলেও এবারই প্রথম বাংলাদেশ সরকারের অনুদানে বইমেলা ও বাংলাদেশ উৎসব অনুষ্ঠিত হচ্ছে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বইমেলার আহ্বায়ক ড. নজরুল ইসলাম। শুভেচ্ছা বক্তব্য দেন, চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী, জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ কিন মোমেন, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড.সিদ্দিকুর রহমান,নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা,ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগের প্রধান রোকেয়া হায়দার, জ্ঞান ও সৃজনশীল সমিতির নির্বাহী পরিচালক মনিরুল হক।

এর আগে অনুষ্ঠানের মঞ্চে মঙ্গলপ্রদীপ প্রজ্বলন করেন আমন্ত্রিত কবি, লেখক, প্রকাশক, সাহিত্যিক ও গুণীজনেরা। এই পর্বটি সঞ্চালনা করেন লেখক ফেরদৌস সাজেদীন।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন,কথাসাহিত্যিক সেলিনা হোসেন,আনিসুল হক,নাজমুননেসা পিয়ারী,কণা রেজা,আমীরুল ইসলাম, নাট্যব্যক্তিত্ব জামাল উদ্দিন হোসেন, কবি সৈয়দ আল ফারুক, কবি জাফর আহমদ রাশেদ প্রমুখ।

এবারের বইমেলায় অভিবাসী লেখকদের রচিত সেরা গ্রন্থের জন্য একটি বার্ষিক পুরস্কার প্রবর্তনের সিদ্ধান্ত নিয়েছে আয়োজক প্রতিষ্ঠান। এছাড়া এবছর আজীবন সম্মাননা পাচ্ছেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর।

অনুষ্ঠানে স্বরচিত কবিতা, কবিতা আবৃত্তি, সাহিত্য আলোচনা ও নতুন বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। সাংস্কৃতিক পর্বে একক সঙ্গীত পরিবেশন করবেন উপমহাদেশের প্রখ্যাত রবীন্দ্রসঙ্গীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা। বইমেলার চতুর্থ ও শেষদিন সোমবার জ্যাকসন হাইটসের জুইশ সেন্টারে অনুষ্ঠিত হয় বই প্রদর্শনী।

কেআই/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি