ঢাকা, রবিবার   ০৭ জুন ২০২০, || জ্যৈষ্ঠ ২৪ ১৪২৭

Ekushey Television Ltd.

নুসরাত হত্যায় ডেথ রেফারেন্স নথি হাইকোর্টে 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:২১ ২৯ অক্টোবর ২০১৯

ফেনীর আলোচিত মাদ্রাসা ছাত্রী নুসরাত জাহান রাফি হত্যা মামলার বিচারিক আদালতের রায়ের নথি ডেথ রেফারেন্সের (মৃত্যুদণ্ড নিশ্চিতকরণ) জন্য পৌঁছেছে হাইকোর্টে। আজ মঙ্গলবার বিকালে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল অফিসে লাল কাপড়ে মোড়ানো নথি পৌঁছে।

ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের স্টেনোগ্রাফার মো. শামসুদ্দিন ও অফিস সহায়ক মো. রিপন নথিগুলো নিয়ে আসেন। 

পরে রেজিস্ট্রার জেনারেল অফিস থেকে ডেথ রেফারেন্সের নথি গ্রহণ করেন হাইকোর্টের নথি আদান প্রদান শাখার কর্মকর্তা ফারুক আহমেদ। সুপ্রিম কোর্টের মুখপাত্র মো.সাইফুর রহমান এ তথ্য জানান। 

এর আগে ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল আদালত থেকে ২৩২৭ পৃষ্ঠার কপিটি (মামলা ও রায়ের ডকুমেন্ট) লাল কাপড়ে মুড়িয়ে হাইকোর্টের আপিল বিভাগের রেজিস্ট্রারের কাছে পাঠানো হয়। 

ফেনী জজ আদালতের সরকার পক্ষের কৌশুলী পাবলিক প্রসিকিউটর (পিপি) হাফেজ আহমেদ জানান, কড়া পুলিশী নিরাপত্তায় ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল আদালতের অফিস সহকারি শামসুদ্দিন চাঞ্চল্যকর নুসরাত জাহান রাফি হত্যা মামলার পূর্ণাঙ্গ রায়ের ডেথ রেফারেন্স (মৃত্যুদন্ডাদেশ) কপি নিয়ে ঢাকার উদ্দেশ্যে ফেনী আদালত ত্যাগ করেছেন।

রায় ঘোষণার ৭ কার্যদিবসের মধ্যে আসামিদের মৃত্যুদণ্ডাদেশের রায় অনুমোদনের জন্য মামলার নথি ফৌজদারি কার্যবিধির ৩৭৪ ধারা মোতাবেক ডেথ রেফারেন্স আকারে হাইকোর্টে পাঠানোর বিধান রয়েছে। ফৌজদারি কার্যবিধির ৩৭৪ ধারায় বলা হয়েছে, দায়রা আদালত যখন মৃত্যুদণ্ডাদেশ ঘোষণা করেন, তখন হাইকোর্ট বিভাগের কাছে কার্যক্রম পেশ করতে হবে এবং হাইকোর্ট বিভাগ অনুমোদন না করা পর্যন্ত দণ্ড কার্যকর করা হবে না।

উল্লেখ্য, গত ২৪শে অক্টোবর ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মামুনুর রশিদ চাঞ্চল্যকর নুসরাত জাহান রাফি হত্যা মামলায় ১৬ আসামির সবাইকে মৃত্যুদণ্ড প্রদান করেন। একইসঙ্গে আসামিদের প্রত্যেককে এক লাখ টাকা করে জরিমানাও করা হয়। এই টাকা আদায় করে নুসরাতের পরিবারকে দেয়ার আদেশ দিয়েছেন আদালত।

টিআর/এসি
 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি