ঢাকা, রবিবার   ২৭ সেপ্টেম্বর ২০২০, || আশ্বিন ১২ ১৪২৭

Ekushey Television Ltd.

পঙ্গপালের হানায় কাঁপছে ভারতের ৫ রাজ্য

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১৮ ২৬ মে ২০২০

করোনাভাইরাসের আতঙ্কের মধ্যে ঝাঁকে ঝাঁকে পঙ্গপালের হানা উদ্বেগ বাড়িয়ে দিয়েছে ভারতের। দেশটির পশ্চিম ও মধ্য অঞ্চলের রাজস্থান, পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ এবং মধ্যপ্রদেশের একাধিক গ্রাম ও শহরে ঢুকে পড়েছে পঙ্গপালের দল। ক্ষতি করছে ফসলের। এমনিতেই করোনায় ক্ষতির সম্মুখীন, তার মধ্যে পঙ্গপালের হানায় সেই ক্ষতি আরও বেড়ে যাওয়ার আশঙ্কা করছেন স্থানীয় কৃষকরা। 

সাধারণত জুলাই থেকে অক্টোবরের মধ্যে ভারতে পঙ্গপাল দেখা যায়। কিন্তু এ বছর অনেকটা আগেই হানা দিয়েছে এরা। পূর্ব মহারাষ্ট্রের চার-পাঁচটি গ্রামে হানা দিয়েছে পঙ্গপাল। ফসল বাঁচাতে ইতিমধ্যেই জমিতে কীটনাশক ব্যবহার করতে শুরু করেছেন কৃষকরা। উত্তরপ্রদেশের মথুরাতেও হানা দিয়েছে পঙ্গপাল। পরিস্থিতির দিকে নজর রেখে টাস্ক ফোর্স তৈরি করেছে জেলা প্রশাসন। 

এপ্রিলের প্রথম দিকে পাকিস্তান থেকে রাজস্থানে ঢুকেছিল পঙ্গপালের দল। সে সময় জয়পুর শহরেও দেখা গিয়েছিল পঙ্গপাল। এর পর তা ছড়িয়ে পড়েছে পাঞ্জাব, হরিয়ানা, মধ্যপ্রদেশ-সহ বিভিন্ন রাজ্যে।

দেশটির বিভিন্ন রাজ্যে পঙ্গপাল যে হানা দিচ্ছে, তা নিয়ে গত সপ্তাহেই সতর্কবার্তা জারি করেছিল কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রণালয়। এমনকি ভারতের রাজধানী দিল্লিতেও ঝাঁপিয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। 

গত বছরও গুজরাটে পঙ্গপাল হামলা চালিয়েছিল। সে সময়ে ২৫ হাজার হেক্টর জমির ফসল নষ্ট হয়েছিল ওই রাজ্যে। কিন্তু এবার আরও বেশি ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। 

পঙ্গপাল গড়ে ৯০ দিন জীবিত থাকে। মরু পঙ্গপালের ঝাঁক দিনে ১৫০ কিমি পর্যন্ত যেতে পারে। বিশেষজ্ঞদের ধারণা, পূর্ব আফ্রিকা, দক্ষিণ-পশ্চিম এশিয়া এবং লোহিত সাগর সংলগ্ন এলাকায় অনুকূল আবহাওয়ার কারণেই পঙ্গপালের বিপুল প্রজনন ঘটেছে। আর সেই ধাক্কাই এখন সামলাতে হচ্ছে ভারতের অন্তত পাঁচটি রাজ্যকে। সূত্র আনন্দবাজার

এএইচ/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি