ঢাকা, শনিবার   ১১ জুলাই ২০২০, || আষাঢ় ২৭ ১৪২৭

Ekushey Television Ltd.

পরিবহন সংকটে সন্দ্বীপে দেলোয়ার খাঁ সড়কের কাজ বন্ধের উপক্রম

ইলিয়াস কামাল বাবু, সন্দ্বীপ

প্রকাশিত : ১৭:৫০ ৪ জুন ২০২০ | আপডেট: ১৮:২১ ৪ জুন ২০২০

সন্দ্বীপের দেলোয়ার খাঁ সড়ক উন্নয়নের কাজের গতি কমে গেছে। প্রায় ৬০ শতাংশ কাজ সম্পন্ন হয়ে গেলেও ৬৯ কোটি টাকার এই কাজ শুধুমাত্র মালামাল পরিবহন সংকটের কারণে পিছিয়ে যাচ্ছে। 

ঠিকাদার কোম্পানী আল আমীন কনস্ট্রাকশন ও মেসার্স কাশেম কনস্ট্রাকশন জে.ভি'র পক্ষে ইমরান হাসান জানান,সন্দ্বীপের দেলোয়ার খাঁ সড়ক উন্নয়নের সকল প্রকার মালামাল চট্টগ্রাম থেকে নৌ পথে সন্দ্বীপের গুপ্তছড়া ঘাটে বাল্কহেডের মাধ্যমে আনা হয়। এতে জোয়ার-ভাটার সমস্যা, মালামাল ওঠা-নামার সমস্যা, স্থানীয় পরিবহন সমস্যা, রি ক্যারিংসহ নানাবিধ জটিলতা উন্নয়ন কাজের গতিতে বাঁধাগ্রস্থ করছে। ফলে, নির্ধারিত সময়ে সড়কের কাজ সম্পন্ন করা কোনো উপায়েই সম্ভব হচ্ছে না।

জানা গেছে, গত ২০১৯ সালের জানুয়ারীতে সন্দ্বীপের এই প্রধান ও গুরুত্বপূর্ণ সড়কের আনুষ্ঠানিক উদ্বোধন করেন এম.পি মাহফুজুর রহমান মিতা।

সন্দ্বীপের এনাম নাহারস্থ প্রকল্প অফিসের সাইট ইঞ্জিনিয়ার নারায়ন বাবু জানান,সড়ক ও জনপথ বিভাগ থেকে গত ২০১৯ সালের ১০ জানুয়ারি সন্দ্বীপের দেলোয়ার খাঁ সড়কের ৬৯ কোটি টাকার এ উন্নয়ন কাজ শুরু করার কার্যাদেশ পায় আল আমীন কনস্ট্রাকশন কোম্পানী ও মেসার্স কাশেম কনস্ট্রাকশন জে.ভি।

সে অনুযায়ী ২০১৯ এর জানুয়ারিতে সড়কের উন্নয়ন কাজ শুরু করলে তা ৫২৪ দিনের মাথায় ২০২০ এর আগস্টে এসে শেষ হওয়ার কথা। কিন্তু মার্চের শুরুতে দেশে করোনার বিস্তার লাভ করায় দীর্ঘ লক ডাউনের কবলে পড়ে দেশ। ফলে সকল প্রকার কর্মযজ্ঞে স্থবিরতা নেমে আসে। এতে ব্যতিক্রম ছিলোনা সন্দ্বীপের দেলোয়ার খাঁ সড়ক উন্নয়নের কাজও। তার উপর আগাম বর্ষা, খারাপ আবহাওয়া শুরু হওয়ায় নদী পথ ও সন্দ্বীপের রাস্তা- ঘাটের নাজুক অবস্থা সড়ক উন্নয়নের মালামাল পরিবহন ও ওঠা নামায় রি ক্যারিং এর কারণে বাড়তি ব্যায় গুনতে হয় বলে সংশ্লিষ্ট ঠিকাদারগন জানান।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, এত অসুবিধার মধ্যেও দেলোয়ার খাঁ সড়ক উন্নয়ন কাজের সারিকাইত থেকে সন্তোষপুর পর্যন্ত ২১ কিলোমিটার সড়কের দক্ষিণ দিক থেকে ধোপারহাট পর্যন্ত ৫ কি.মি সড়কের কার্পেটিং সম্পন্ন হয়েছে। 

এলাকাবাসীরা জানিয়েছেন, কাজের মান নিয়ে তারা সন্তুষ্ট। সাইট ইঞ্জিনিয়ার এই প্রতিবেদকতে জানান, ২১ কি.মি এ সড়কের ৮টি কালভার্টের কাজ পুরোপুরি সম্পন্ন, আইএসজি, সাব বেইস সম্পন্ন হয়েছে, বেইস টাইপ-১ ও সম্পন্ন হয়েছে, রিজিট আরসিসি ঢালাই ২ কি.মি, টো ওয়াল ৫ কি.মি, স্লোপ প্রটেকশন ৩৭৫০ মিটার সম্পন্ন হয়েছে এবং তা চলবে। পেলা সাইটিং ৮৫২ মিটার, রিটেইনিং
আরসিসি ওয়াল ২৫ মিটার রানিং।

এখন এলাকার মানুষের একটিই প্রশ্ন, চলমান করোনা ক্রান্তিকাল ও আগাম বর্ষার কারণে সন্দ্বীপের মানুষের বহু আকাংখিত দেলোয়ার খাঁ সড়ক উন্নয়নের বাকী ৪০ শতাংশ কাজ নির্ধারিত সময়ে কী শেষ হবে?
কেআই/এসি


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি