ঢাকা, সোমবার   ০১ জুন ২০২০, || জ্যৈষ্ঠ ১৮ ১৪২৭

Ekushey Television Ltd.

পহেলা বৈশাখে কি খাবেন?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪১ ১৪ এপ্রিল ২০২০

পহেলা বৈশাখ মানেই আনন্দ, ঘোরাঘুরি, খাওয়া দাওয়া আর সাজুগুজু। কিন্তু এবছর সেই সুযোগ আর নেই। করোনায় ঘরবন্দি মানুষ তাই উৎসবটা খাওয়া দাওয়ার মধ্যেই সীমাবদ্ধ রাখছে। যেহেতু সারাদিন কম বেশি গরম থাকবে, তাই ছোট-বড় সবাই ঘেমে ক্লান্ত হবে। সারাদিনের ক্লান্তিতে আপনি যদি ডিহাইড্রেটেড হয়ে যান, তাহলে সমস্ত শারীরিক ক্রিয়াকলাপ প্রভাবিত হবে। এটি প্রতিরোধ করার জন্য শরীরে পর্যাপ্ত পানি দরকার।

একজন ব্যক্তির কতটুকু পানির প্রয়োজন তা নির্ভর করে ব্যক্তির বয়স, ওজন, শারীরিক কার্যকলাপের স্তরের এবং পরিবেশগত তাপমাত্রার উপর। অনেকেই ভাবেন শুধুমাত্র পানি পান করেই শরীরের পানির ঘাটতি পূরণ করা যায়। আসলে ২০% পানির ঘাটতি আমরা আমাদের খাবার থেকেও পূরণ করি। তাজা স্বাস্থ্যকর কিছু পানি জাতীয় সবজি এবং ফল পাওয়া যায় এই গ্রীষ্ম কালে, যা খেলে পানির চাহিদা অনেকাংশে পূরণ করা সম্ভব।

বৈশাখ এর দিন যেই খাবার গুলো খেলে ঘাম ঝরলেও ডিহাইড্রেটেড হবেনা সেই সব কিছু খাবারের কথা নিচে বলা হল-

তরমুজ

তরমুজের প্রায় ৯০ শতাংশ জল, তাই নিঃসন্দেহে নিজেকে হাইড্রেটেড রাখার ভাল মাধ্যম। এটি হজম করতে সাহায্য করে এবং পাকস্থলি ঠাণ্ডা রাখে। তরমুজ ত্বক রক্ষা করতে সাহায্য করে, ব্রণ পরিষ্কার করে এবং একটি নিস্তেজ ত্বক কে উজ্জ্বল করে।

লেবু রস ও পুদিনা পাতার শরবত

দুই টুকরা লেবুর সঙ্গে পুদিনা পাতার রস দিয়ে এক গ্লাস শরবত এই দিনের জন্য খুবই কার্যকরী। এটি একটি লিভার সংশ্লেষ হিসাবে কাজ করে, আপনার বিপাক বৃদ্ধি করে।

সালাদ

সবুজ সবজি এবং টক ফল দিয়ে সালাদ তৈরি করলে তা থেকে আমরা ৮০% ই পানি পেয়ে থাকি।এছাড়াও এই সালাদ থেকে আমরা অনেক পুষ্টি উপাদান পেয়ে থাকি যেমন, ফোলেট, ভিটামিন সি, ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট, বিটা ক্যারোটিন, যা আপনার চোখ এবং ত্বককে  স্বাস্থ্যকর রাখতে সাহায্য করে।

দই

নিয়মিত প্লেইন দই ৮৫ থেকে ৮৮% পানির চাহিদা পূরণ করতে পারে। এছাড়া ও দইয়ে ক্যালসিয়াম, কিছু বি ভিটামিন (যথা B12 এবং riboflavin) এবং পেটের সমস্যা জন্য probiotics পাওয়া যায়। তাই পহেলা বৈশাখের দিন দই দিয়ে শরবত করে খেলে অনেক উপকার পাওয়া যাবে।

কিছু কিছু খাবার এই দিনে গ্রহণ করা থেকে বিরত থাকুন। যেমন-

১.চিনিযুক্ত ঠাণ্ডা পানীয়

২. শুকনো ফল

৩. তেল, চর্বিযুক্ত খাবার ইত্যাদি

তাই সব শেষে বলব এইদিন টাকে স্বরণীয় করে রাখার জন্য আপনাকে অবশ্যই সুস্থ থাকতে হবে, এজন্যই এই দিনের খাবার গ্রহণ সম্পর্ক এ সতর্ক থাকুন। তাজা সবজি এবং ফল বা ফলের জুস, সালাদ খান বেশি করে। সুস্থ্য থাকুন সুন্দর থাকুন এই সুন্দর দিন টিতে।
এসএ/
 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি