ঢাকা, মঙ্গলবার   ১২ নভেম্বর ২০১৯, || কার্তিক ২৮ ১৪২৬

Ekushey Television Ltd.

পাকিস্তানকে ভেঙে টুকরো টুকরো করার হুমকি!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:০৯ ১৫ সেপ্টেম্বর ২০১৯

নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরে ‘সন্ত্রাসে মদদ দেয়া অব্যাহত রাখলে’ পাকিস্তান ভেঙে টুকরো টুকরো হয়ে যাবে বলে হুঁশিয়ারি দিয়েছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। কাশ্মীর ইস্যুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অবস্থানের প্রতি সমর্থন জানিয়ে তিনি এ হুঁশিয়ারি দেন।  

গত শনিবার (১৩ সেপ্টেম্বর) ভারতের সুরাটে ‘ভারতীয় বীর জওয়ান ট্রাস্ট’-এর এক অনুষ্ঠানে ভারতের প্রতিরক্ষামন্ত্রী বলেন, কেবলমাত্র পাকিস্তানের দখলে থাকা কাশ্মীর ইস্যুতে ইসলাবাদের সঙ্গে নয়া দিল্লির আলোচনা হতে পারে।’

রাজনাথ সিং বলেন, ধর্মের ভিত্তিতে সৃষ্ট হওয়া পাকিস্তান ১৯৭১ সালে ভেঙে দু’ভাগ হয়েছে। ধর্মভিত্তিক রাজনীতি এবং সন্ত্রাসবাদে মদদ দেয়া অব্যাহত রাখলে দেশেটিকে আরও বহু খণ্ডে ভাগ হওয়া থেকে কেউ রক্ষা করতে পারবে না।

জম্মু-কাশ্মীর নিয়ে ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী আরও বলেন, ভারতের উন্নয়ন ও অগ্রগতি পাকিস্তান মানতে পারছে না। ৩৭০ অনুচ্ছেদ বাতিল হজম করতে পারেনি বলে তারা ইস্যুটি নিয়ে জাতিসংঘে তুলেছে। নিজ দেশে মানবাধিকার লঙ্ঘন করা দেশটি কাশ্মীরের মানবাধিকার নিয়ে নালিশ করছে। এজন্য তাদের সঙ্গে কেউ একমত হচ্ছে না।

এর আগে ভারতের সমাজকল্যাণ ও ক্ষমতায়ন প্রতিমন্ত্রী রামদাস আথাওয়েলে বলেছিলেন, ভারতের সঙ্গে আরেকটি যুদ্ধ এড়াতে চাইলে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের উচিত তাদের নিয়ন্ত্রণে থাকা আজাদ কাশ্মীর আমাদের হাতে তুলে দেয়া।

এদিকে, ভারত অধিকৃত কাশ্মীরের স্বায়ত্তশাসন ও রাজ্যের মর্যাদা কেড়ে নেয়ার পর নয়া দিল্লি এখন পাকিস্তান অধিকৃত কাশ্মীরের দিকে নজর দিয়েছে কেন? 

নতুন করে জেগে ওঠা এই প্রশ্নের উত্তর খুঁজতে নানা বিশ্লেষণে ব্যস্ত সমাজবিজ্ঞানীরা। রাজনাথ সিং ও রামদাসের এমন স্পষ্ট বক্তব্যের অন্তর্নিহিত অর্থ বোঝারও চেষ্টা করছেন তারা। সূত্র-জিনিউজ।

এনএস/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি