ঢাকা, সোমবার   ২৬ অক্টোবর ২০২০, || কার্তিক ১১ ১৪২৭

Ekushey Television Ltd.

পাখিদের জন্য গাছে গাছে মাটির হাঁড়ি 

নাটোর প্রতিনিধি

প্রকাশিত : ২০:২৬ ২৭ সেপ্টেম্বর ২০২০

নাটোরের সিংড়ায় পরিবেশ কর্মীরা গাছে গাছে মাটির হাঁড়ি ঝুলিয়ে পাখিদের আবাসস্থল গড়ে দিচ্ছেন। একই সাথে তারা পাখি শিকার রোধে প্রচারণার পাশাপাশি সবুজ শ্যামল সিংড়া গড়তে বৃক্ষরোপন করে চলেছেন। স্থানীয় পরিবেশ কর্মীরা জানান, চলনবিল অধ্যুষিত সিংড়া উপজেলায় ঝড় ও ভারি বর্ষণসহ নানা প্রাকৃতিক দুর্যোগে পাখিদের আবাসস্থল নষ্ট হচ্ছে। 

এ কারণে স্থানীয় পরিবেশকর্মীরা পাখিদের নিরাপদ আবাসস্থল গড়ে তুলতে গাছে গাছে মাটির হাঁড়ি টানিয়ে দিচ্ছেন। এই কর্মসূচির অংশ হিসেবে চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির পরিবেশ কর্মীরা রোববার দিনভর সিংড়া-তাড়াশ সড়কে বিভিন্ন প্রজাতির বৃক্ষরোপণের পাশাপাশি গাছে গাছে মাটির হাঁড়ি বেধে দিয়ে পাখীদের নিরাপদ আবাসস্থল গড়ে দেন। এছাড়া তারা পাখি নিধন বন্ধসহ পাখি রক্ষায় জনসচেতনা বাড়াতে রিফলেট বিতরণ করেছে।
 
চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম বলেন, সম্প্রতি কয়েক দফা ঝড়-বৃষ্টিতে পাখিদের আবাসস্থল নষ্ট হয়ে গেছে।ফলে প্রকৃতি ও পরিবেশের জন্য সংগঠনের সদস্যরা মাসব্যাপি বৃক্ষরোপন ও পাখি বাঁচাতে মাটির হাঁড়ি টানিয়ে নিরাপদ আবাসস্থল গড়ে দিচ্ছেন।

এসময় উপস্থিত ছিলেন, পরিবেশবাদী সংগঠন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সভাপতি অধ্যাপক আখতারুজ্জামান, সাধারণ সম্পাদক মো. সাইফুল ইসলাম, পরিবেশকর্মী হাসান ইমাম, মানবাধিকার কর্মী তাইফুর রহমান, সাবেক নৌ সার্জেন আবু বক্কর সিদ্দিক, সাংবাদিক ও পরিবেশকর্মী আব্দুর রশিদ প্রমূখ।
কেআই//
 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি