ঢাকা, বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০১৯, || আশ্বিন ৪ ১৪২৬

Ekushey Television Ltd.

পান গাছের ফুট এন্ড রুট রট প্রতিরোধী প্রজাতি শনাক্ত

প্রকাশিত : ২০:৩৬ ১৯ মে ২০১৯

পান গাছের ফুট এন্ড রুট রট রোগ প্রতিরোধী প্রজাতি শনাক্ত এবং এই রোগ প্রতিরোধে উপযুক্ত ব্যবস্থা গ্রহণের ব্যাপারে গবেষণা করে সফল হয়েছেন শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম এবং তার গবেষণাকারী দলের সদস্যরা।

ফুট এন্ড রুট রট পান গাছের একটি খুব মারাত্মক রোগ। তিনি এবং তার গবেষণাকারী দল গত চার বছর ধরে দেশের যেসব প্রান্তে পান গাছ বেশি জন্মে এবং যেসব এলাকায় পান গাছ প্রধান ফসল সেসব এলাকায় গবেষণা করেন। গবেষণাকালীন সময়ে এই রোগে আক্রান্ত সবচেয়ে বেশি গাছ শনাক্ত করেন বরিশালের গৌরনদী থেকে এবং সবচেয়ে কম গাছ শনাক্ত করেন চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলা থেকে। এই গবেষণা থেকেই এ রোগ প্রতিরোধী একটি প্রজাতি শনাক্ত করতে সক্ষম হন তিনি।

অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম জানান, এ রোগ পান গাছের মূলে আক্রমণ করে এবং মূল পচে গিয়ে দুর্গন্ধ ছড়ায়। মূল পচে যাওয়ায় গাছ মরে যায় এবং পান উৎপাদন  হ্রাস পায়। ক্ষতিকর ছত্রাকের আক্রমণে এই রোগ সৃষ্টি হয় বলেও তিনি জানান।

তিনি আরো জানান, ভেজা এবং সেঁতসেঁতে আবহাওয়ায় এই রোগের আক্রমণ বেশী হয়। তবে ট্রাইকোডার্মা এবং সিস্টেমিক ফলিয়ার মিশ্রণের ছত্রাকনাশক ব্যবহার করে এ রোগ প্রতিরোধ করা যায় ।

ড. রফিকুল ইসলাম বলেন,‘পান পাতা বাংলাদেশের কৃষকরা অন্যতম ফসল হিসেবে চাষ করেন কিন্তু ফুট এন্ড রুট রট এমন এক মারাত্মক রোগ যার আক্রমণে পানের বাগান নিমিষেই নষ্ট হয়ে যেতে পারে। আনুষ্ঠানিকভাবে গবেষণার কাজ শেষ করে কৃষি সম্প্রসারণ বিভাগের মাধ্যমে কৃষকদের মধ্যে সচেতনতার বিষয়টি ছড়িয়ে দেওয়ার পরিকল্পনা রয়েছে।

কেআই/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি