ঢাকা, মঙ্গলবার   ১২ নভেম্বর ২০১৯, || কার্তিক ২৯ ১৪২৬

Ekushey Television Ltd.

পুঁজিবাজারে কমেছে সূচক ও লেনদেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৩৮ ১৩ অক্টোবর ২০১৯ | আপডেট: ১৮:৩৯ ১৩ অক্টোবর ২০১৯

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার সূচক ও লেনদেন কমে শেষ হয়েছে এ দিনের লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৪৮ পয়েন্ট এবং লেনদেন কমে তিনশ কোটির ঘরে নেমেছে। রোববার ডিএসইতে লেনদেন হয়েছে ২৯৮ কোটি ১৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে হয়েছিল ৩২০ কোটি ৯১ লাখ টাকা।

অন্যদিকে, অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন কমেছে। এদিন সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ৮৬ পয়েন্ট। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৪ কোটি ৩৩ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১২ কোটি ৩৮ লাখ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই
এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৬ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক ৯ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক ১০ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ১১ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ১৬ পয়েন্ট বাড়ে এবং বেলা ১১টায় ডিএসইএক্স সূচক ১৮ পয়েন্ট বাড়ে। বেলা ১২টায় সূচক ২৩ পয়েন্ট কমে, বেলা ১টায় ডিএসইএক্স সূচক ৩১ পয়েন্ট কমে যায়। বেলা ২টায় সূচক ৪২ পয়েন্ট কমে এবং বেলা আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ৪৮ পয়েন্ট কমে ৪ হাজার ৭৬১ পয়েন্টে অবস্থান করে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১৫ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৬৮৯ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ১১ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৯৯ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ২৯৮ কোটি ১৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৪১টির, কমেছে ২৬৭টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টি কোম্পানির শেয়ারের দাম।

রোববার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ন্যাশনাল টিউবস, ওয়াটা কেমিকেল, বাংলাদেশ সাবমেরিন কেবল, মুন্নু স্টাফলারস, বাংলাদেশ শিপিং করপোরেশন, সিলকো ফার্মা, স্কয়ার ফার্মা, বিকন ফার্মা, স্ট্যান্ডার্ড সিরামিকস এবং সামিট পাওয়ার।

সিএসই
অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসইএক্স ৮৬ পয়েন্ট কমে ৮ হাজার ৮১৪ পয়েন্টে অবস্থান করছে। সিএসই-৩০ সূচক ১২ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৯০০ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৪৫ পয়েন্ট কমে ১৪ হাজার ৫১০ পয়েন্টে অবস্থান করে। লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১৪ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতে সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- এমএল ডায়িং, ন্যাশনাল টি কোম্পানি, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, সিটি ব্যাংক, নাভানা সিএনজি, স্কয়ার ফার্মা, অ্যাপেক্স ট্যানারি, ওয়ান ব্যাংক, সিএপিএম আইবিবিএল মিউচ্যুয়াল ফান্ড এবং পূবালী ব্যাংক। 

আরকে//

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি