ঢাকা, মঙ্গলবার   ২২ অক্টোবর ২০১৯, || কার্তিক ৭ ১৪২৬

Ekushey Television Ltd.

পুঁজিবাজারে সূচকের পতনে সপ্তাহ শুরু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:০৭ ৬ অক্টোবর ২০১৯ | আপডেট: ১৭:০৭ ৬ অক্টোবর ২০১৯

সপ্তাহের প্রথম কর্মদিবস রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। ডিএসইতে এদিন আগের দিনের তুলনায় লেনদেনও কমেছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও একই চিত্রে লেনদেন শেষ হয়েছে। এদিন ডিএসই ও সিএসইতে সূচকের ঊর্ধ্বগতি থাকলেও শেষ পর্যন্ত সূচক কমে যায়।  ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়ে যায় ১২ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসইএক্স বেড়েছে ৫ পয়েন্ট। এছাড়া একই সময়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৫১ কোটি ৫৬ লাখ টাকা এবং সিএসইতে লেনদেন হয় ১ কোটি ৫ লাখ টাকা।

এদিন ডিএসইতে লেনদেন শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৫ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ৪ পয়েন্ট। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক বাড়ে ১৬ পয়েন্ট। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ১২ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ১০ পয়েন্ট বাড়ে। বেলা ১১টায় ডিএসইএক্স সূচক ১২ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৪ হাজার ৯৫০ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৭৫৭ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ১৩৮ পয়েন্টে।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৫১ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। একই সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৩১টির, কমেছে ৮৫টির এবং অপরিবর্তীত রয়েছে ৬১টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ ১০ কোম্পানির তালিকায় আছে- ন্যাশনাল টিউবস, স্ট্যান্ডার্ড সিরামিকস, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, মুন্নু স্টাফলারস, এনসিসি ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ইনটেক অনলাইন, এইএমএল এলইসিএমএফ, জেনেক্সিল, কপারটেক এবং সোনার বাংলা ইন্স্যুরেন্স।

সিএসই
অন্যদিকে একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৫ পয়েন্ট বেড়ে ৯ হাজার ১২৮ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ২১ পয়েন্ট কমে ১৩ হাজার ১০০ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১০ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৩২ পয়েন্টে অবস্থান করে। এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয় ১ কোটি ৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

দিনশেষে বাজার পরিস্থিতি: রোববার ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ২১ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৯১৬ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক দশমিক ২ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ১৩৪ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৭  পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৭৪৭ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩০৭ কোটি ২২ লাখ টাকার। যা গত কার্যদিবস থেকে ২১ কোটি ৪১ লাখ টাকা কম। বৃহস্পতিবার লেনদেনের পরিমাণ ছিল ৩২৮ কোটি ৬৩ লাখ টাকা।

আজ ডিএসইতে ৩৫৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৯০টির, কমেছে  ২১৩টির এবং অপরিবর্তিত রয়েছে  ৫১টির।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার ৯৭৯ পয়েন্টে। সিএসইতে টাকার অংকে ১২ কোটি ২৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

এ সময়ে সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৫০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৭২টির, কমেছে ১৪৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির।

আরকে//

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি