ঢাকা, শুক্রবার   ১৮ অক্টোবর ২০১৯, || কার্তিক ৩ ১৪২৬

Ekushey Television Ltd.

পুঁজিবাজারে সূচকের বড় উত্থান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪৯ ২২ সেপ্টেম্বর ২০১৯

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২২ সেপ্টেম্বর) পুঁজিবাজারে সূচকের বড় উত্থান হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স ৬৫ পয়েন্ট এবং অপর শেয়ারবাজার  চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক ২০৮ পয়েন্ট বেড়েছে। এদিন ডিএসইর লেনদেন কমলেও বেড়েছে সিএসইতে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাংলাদেশ ব্যাংক থেকে বাণিজ্যিক ব্যাংকগুলোর ঋণ আমানতের অনুপাত (এডিআর) বাড়ানো এবং গ্রামীণফোনের (জিপি) সমস্যা সমাধানে অর্থমন্ত্রীর ইতিবাচক ইঙ্গিতের কারণে বাজারে এ উত্থানের দেখা মিলেছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা। তবে টানা পতনের পর শেয়ারবাজারে বড় উত্থানের দেখা মিললেও বিনিয়োগকারীদের আতঙ্ক কাটেনি।

বিনিয়োগকারীরা বলছেন, মূল্য সূচকের বড় উত্থান হলেও শেয়ারবাজারে লেনদেন খরা দেখা দিয়েছে। এতে বোঝা যাচ্ছে বাজারে তারল্য সংকট রয়েছে। এছাড়া বিভিন্ন ব্রোকারেজ হাউজে টাকার সংকটের গুঞ্জন শোনা যাচ্ছে। এ পরিস্থিতিতে বাজারে নতুন করে টাকা না আসলে উত্থান প্রবণতা কতোদিন টিকবে তা নিয়ে সন্দেহ রয়েছে।

এদিকে গ্রামীণফোনের সমস্যা সমাধানে অর্থমন্ত্রী ইতবাচক ইঙ্গিত দেয়ার পর কোম্পানির শেয়ার দাম আবার বাড়তে শুরু করেছে। অথচ কিছুদিন আগে এ কোম্পানির শেয়ার দাম টানা কমে। শেয়ারবাজারের সব থেকে বড় মূলধনের কোম্পানির দরপতনে সার্বিক শেয়ারবাজারেও নেতিবাচক প্রভাব দেখা দেয়। এখন গ্রমীণফোনের শেয়ার দাম বাড়ায় সার্বিক শেয়ারবাজারেও ইতিবাচাক প্রভাব পড়েছে।

তথ্য পর্যালোচনায় দেখা যায়, গ্রামীণফোনের শেয়ার দাম আগের দিনের তুলনায় ২৪ টাকা বা ৮ শতাংশের ওপরে বেড়েছে। গ্রামীণফোনের শেয়ার দাম বাড়ার প্রভাব অন্য খাতের প্রতিষ্ঠানের ওপরও পড়েছে। 

সূত্রে জানা যায়, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬৫ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৯২১ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইতে অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ২৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৫০ ও ১৭৬৭ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৫১টি কোম্পানির মধ্যে ১৮৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ১০৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৬০টি কোম্পানির শেয়ার দর।

এদিন ডিএসইতে ৩০৪ কোটি ৭২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে থেকে ৮০ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৩৮৪ কোটি টাকার।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- গ্রামীণফোন, মুন্নু জুট স্টাফলার্স, জেএমআই সিরিঞ্জ, ন্যাশনাল টিউবস, ফরচুন সুজ, স্কয়ার ফার্মা, মুন্নু সিরামিক, ওয়াটা কেমিক্যাল, ইউনাইটেড পাওয়ার ও স্টাইল ক্রাফট।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২০৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৯৬৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২৫টির, কমেছে ৭০টির ও অপরিবর্তিত রয়েছে ৩৭টির দর। 

সিএসইতে ১৯ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে এক কোটি টাকা বেশি। আগেরদিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৮ কোটি টাকার।

আরকে//

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি