ঢাকা, বুধবার   ০৮ জুলাই ২০২০, || আষাঢ় ২৪ ১৪২৭

Ekushey Television Ltd.

প্রথম বাংলাদেশি হিসেবে পিবিএস বৃত্তি পেল রকি

সিকৃবি প্রতিনিধি

প্রকাশিত : ২৩:৪০ ১৪ নভেম্বর ২০১৯ | আপডেট: ২৩:৪৫ ১৪ নভেম্বর ২০১৯

পোল্ট্রি সাইন্স এসোসিয়েশন (পিবিএস), এউএসএ  থেকে প্রথম  বাংলাদেশি শিক্ষার্থী হিসেবে বৃত্তি পেয়েছেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় (সিকৃবি) ভেটেরিনারি এনিম্যাল ও বায়োমেডিকেল সায়েন্সেস অনুষদের (ডিভিএম) শিক্ষার্থী শামসুল আলম রকি।

শামসুল আলম রকি সিকৃবিতে ২০১৪-১৫ শিক্ষাবর্ষের ভেটেরিনারি অনুষদে ২১তম ব্যাচে ভর্তি হন। বর্তমানে তিনি ভেটেরিনারি অনুষদে ডিভিএম’র শেষ বর্ষে  ইন্টার্নশিপ করছেন।

পোল্ট্রির পরজীবি রোগের উপর ১০ সপ্তাহের ইন্টার্নশিপে কৃতিত্বপূর্ণ সাফল্য লাভ করার জন্য এই বৃত্তি প্রদান করা হয়। যার তত্ত্বাবধায়নে ছিলেন প্যারাসাইটোলজি বিভাগের প্রফেসর ড. কাজী মেহেতাজুল ইসলাম।

সিকৃবি উপাচার্য প্রফেসর ড. মো. মতিয়ার রহমান হাওলাদার তাঁর কার্যালয়ে রকির হাতে বৃত্তির ২৫০০ ডলার’র (বাংলাদেশী টাকায় প্রায় ২ লাখ) চেক তুলে দেন।

এ সময় আরোও উপস্থিত ছিলেন, ভেটেরিনারি, এনিম্যাল বায়োমেডিক্যাল সাইন্স অনুষদের ডিন প্রফেসর ড.আবু হেনা মোস্তাফা কামাল, ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক প্রফেসর ড. মিটু চৌধুরী প্রফেসর ড.এটিএম মাহবুব ই ইলাহী, প্রফেসর ড. জামাল উদ্দিন ভূঞা, প্রফেসর ড. মাহফুজুর রহমান ও সহকারী অধ্যাপক ড. রিয়েল দত্ত।

শামসুল আলম রকি বলেন, এই বৃত্তি আমাদের ফ্যাকাল্টি তথা সিকৃবির জন্য একটা ভালো দিক, আশা করি, পরবর্তীতে প্রতিবারই আমাদের ফ্যাকাল্টি থেকে জুনিয়ররা এই বৃত্তি পাবে। জুনিয়রদের আন্তর্জাতিক সংগঠনগুলার সাথে যুক্ত হয়ে তাদের মেধা ছড়িয়ে দেয়ার আহবান জানাচ্ছি। জুনিয়রদের  জন্য শুভকামনাও করেন তিনি।

উল্লেখ্য, প্রতিবছর  বিশ্বের বিভিন্ন দেশের ৫জন তরুণ পোল্ট্রি সাইন্টিস্টদের পোল্ট্রি শিল্প উন্নয়নে গবেষণামূলক কাজ করার জন্য এই বৃত্তি প্রদান থাকে ইউএসএ’র পিবিএস ফাউন্ডেশন। যার মধ্যে এবছর একমাত্র বাংলাদেশী তরুণ সাইন্টিস্ট হিসাবে রকি এই বৃত্তি অর্জন করেন।এর আগে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) থেকে একজন বিদেশি শিক্ষার্থী (নেপাল) এই বৃত্তি পেয়েছিলেন।

কেআই/আরকে
 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি