Ekushey Television Ltd.

প্রবাসীদের পাঠানো অর্থে ২ শতাংশ হারে প্রণোদনা

প্রকাশিত : ২০:২৩ ১৩ জুন ২০১৯ | আপডেট: ২০:২৬ ১৩ জুন ২০১৯

বৈধ পথে টাকা পাঠানো উৎসাহিত করতে প্রস্তাবিত বাজেটে প্রবাসীদের পাঠানো অর্থে ২ শতাংশ হারে প্রণোদনা দেওয়ার প্রস্তাব করা হয়েছে।

বৃহস্পতিবার বেলা তিনটার দিকে জাতীয় সংসদ ভবনে ২০১৯-২০ অর্থবছরের বাজেট বক্তৃতায় এই ঘোষণা দেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তাফা কামাল।

তিনি বলেন, প্রবাসীরা বছরে যে পরিমাণ রেমিট্যান্স পাঠাবেন তার ওপর ২ শতাংশ হারে প্রণোদনা দেয়া হবে। অর্থাৎ, কোন প্রবাসী সরকার অনুমোদিত চ্যানেল যেমন ব্যাংক, মোবাইল ব্যাংকিং বা অন্যান্য মানি ট্রান্সফার এজেন্সির মাধ্যমে ১ হাজার টাকা পাঠালে দেশে তার অ্যাকাউন্টে যোগ হবে ১ হাজার ২০ টাকা।

জানা গেছে, প্রণোদনা বাবদ এ খাতে ৩ হাজার ৬০ কোটি টাকা বরাদ্দ রাখার প্রস্তাব করা হয়েছে। যারা বৈধ পথে তথা ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স পাঠাবেন, শুধু তারাই এ প্রণোদনা পাবেন।

অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতায় বলেন, বর্তমানে রফতানিযোগ্য বিভিন্ন পণ্যে একাধিক হারে প্রণোদনা দেয়া হয়। এর বাইরে প্রথমবারের মতো সেবাখাত হিসেবে প্রবাসী আয়ে একই সুবিধা দেয়া হবে। ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স পাঠানোকে উৎসাহিত করতে প্রবাসীদের এ সুবিধা দেয়া হবে। সরকার আশা করছে, বিদেশে কর্মরত বাংলাদেশি অর্থাৎ প্রবাসীদের জন্য এ সুবিধা কার্যকর হলে দেশে বৈধ পথে রেমিট্যান্সের পরিমাণ আরও বাড়বে।

বৈদেশিক মুদ্রা সংগ্রহে ব্যাংকগুলোর তৎপরতা বৃদ্ধি, ব্যাংকিং চ্যানেলের সঙ্গে অবৈধ চ্যানেলে ডলারের দরে খুব একটা পার্থক্য না থাকা এবং হুন্ডি প্রতিরোধে কেন্দ্রীয় ব্যাংকের বিভিন্ন পদক্ষেপসহ নানা কারণে রেমিট্যান্স বেড়েছে বলে সংশ্লিষ্টদের ধারণা।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনে দেখা গেছে, চলতি অর্থবছরের প্রথম ১০ মাসে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের পরিমাণ ১০ শতাংশ বেড়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রবাসে কর্মরত বাংলাদেশিরা দেশে ২০১৮-২০১৯ অর্থবছরের জুলাই থেকে এপ্রিল পর্যন্ত ১৩ দশমিক ০৩ বিলিয়ন ডলার পাঠিয়েছেন। আগের অর্থবছরের একইসময়ে প্রবাসীদের পাঠানো বৈদেশিক মুদ্রার পরিমাণ ছিল ১২ দশমিক ০৯ বিলিয়ন ডলার।

অন্যদিকে, চলতি বছরের এপ্রিলে ১ দশমিক ৪৩ বিলিয়ন ডলার রেমিট্যান্স এসেছে। মার্চে এই রেমিট্যান্সের পরিমাণ ছিল ১ দশমিক ৪৬ বিলিয়ন ডলার। আর প্রবাসীরা ২০১৮ সালের এপ্রিলে ১ দশমিক ৩৩ বিলিয়ন ডলার পাঠিয়েছিলেন। সে হিসেবে আগের বছরের একই সময়ের তুলনায় এপ্রিলে রেমিট্যান্স বেড়েছে দশমিক ১০ শতাংশ।

টিআই/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি