ঢাকা, ২০১৯-০৬-২৫ ৯:৫৬:২১, মঙ্গলবার

Ekushey Television Ltd.

প্রস্তাবিত বাজেট উপস্থাপন শুরু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৩:২৭ পিএম, ১৩ জুন ২০১৯ বৃহস্পতিবার | আপডেট: ০৫:৫০ পিএম, ১৩ জুন ২০১৯ বৃহস্পতিবার

২০১৯-২০ অর্থবছরের জন্য ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার প্রস্তাবিত বাজেট অধিবেশনে বক্তব্য দিচ্ছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। আজ বৃহস্পতিবার বেলা তিনটায় তিনি বাজেট উপস্থাপন করতে অধিবেশনে যোগ দেন।

 

এর আগে মন্ত্রিসভা ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের অনুমোদন দেয়। বাজেট ঘোষণার আগে দুপুর ১টার একটু পর জাতীয় সংসদ ভবনে বিশেষ বৈঠকে মন্ত্রিসভা এ অনুমোদন দেয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে মন্ত্রিসভার এ বিশেষ বৈঠক অনুষ্ঠিত হয়।

এক নজরে বাজেট :

অসুস্থ থাকার কারণে আসতে দেরি হওয়ায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালকে ছাড়াই মন্ত্রিসভার বৈঠক শুরু হয়। পরে অর্থমন্ত্রী অ্যাপোলো হাসপাতাল থেকে সরাসরি বৈঠকে যোগ দেন। এর আগে দুপুর পৌনে ১টার দিকে জাতীয় সংসদের অধিবেশনে যোগদান জন্য গুলশানে তার নিজ বাসা থেকে লওনা দেন।

প্রস্তাবিত বাজেটের মোট ব্যয় ধরা হয়েছে ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা।

যেসব খাত থেকে আসবে এই অর্থ তা নিচের চিত্রে দেওয়া হলো :

অর্থমন্ত্রী হিসেবে আ হ ম মুস্তফা কামালের এটি প্রথম বাজেট। আর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকারের টানা একাদশ বাজেট। আগামী ৩০ জুন এই বাজেট পাস হবে। ১ জুলাই থেকে শুরু হবে নতুন অর্থবছর।

অর্থমন্ত্রীর ভাষায় এটি হচ্ছে ‘স্মার্ট’বাজেট। অর্থমন্ত্রী তার জীবনের প্রথম বাজেটের শিরোনাম করেছেন ‘সমৃদ্ধির সোপানে বাংলাদেশ, সময় এখন আমাদের’।

যেসব খাতে বাজেটের অর্থ ব্যয় হবে তা নিচের চিত্রে দেওয়া হলো :

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, গ্রামীণ অবকাঠামোর উন্নয়নে জোর দেওয়া হবে এবারের বাজেটে। আয় বৈষম্য কমাতে সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় নতুন উদ্যোগ থাকবে। এছাড়া প্রবাসী আয় ও তরুণ উদ্যোক্তাদের জন্য বাজেটে থাকতে পারে প্রণোদনার সুখবর।

প্রস্তাবিত বাজেটে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি)

বরাদ্দ দেওয়া হয়েছে ২ লাখ ১১ হাজার ৬শ’ ৮৩ কোটি টাকা।

কোন খাতে কত শতাংশ ব্যয় করা হবে তা নিচের চিত্রে দেওয়া হলো :

এদিকে অর্থমন্ত্রী আগেই জানিয়েছেন, নতুন বাজেটে তিনি কর হার বাড়াতে চান না। বরং করের আওতা বাড়িয়ে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা পূরণ করতে চান।

টিআর/



© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি