ঢাকা, মঙ্গলবার   ২২ অক্টোবর ২০১৯, || কার্তিক ৭ ১৪২৬

Ekushey Television Ltd.

প্লাস্টিক বর্জন ও জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে জাবিতে মানববন্ধন

প্রকাশিত : ১৯:৪৯ ১০ জুলাই ২০১৯

বিশ্বব্যাপী প্লাস্টিকের ব্যবহার বর্জন ও জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে মানববন্ধন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের অমর একুশ ভাস্কর্যের পাদদেশে ‘ডিপ ইকোলজি এন্ড স্নেক রেসকিউ অর্গানাইজেশন’র আয়োজনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

সংগঠনটির সভাপতি মাহফুজুর রহমান বলেন, ‘মাটিতে প্লাস্টিকের তৈরি টক্সিক রাসায়নিক পদার্থ গাছে মিশে পশুপাখি ও মানুষের শরীরে ক্ষতি করছে। প্লাস্টিক বিশ্বব্যাপী এক দানবীয় আকার ধারণ করেছে যা নিজেদের অসচেতনতার জন্য নিজেরাই ক্ষতিগ্রস্ত হচ্ছি। তাই পরিবেশকে রক্ষা করতে প্লাস্টিক বর্জন করার এখনি সময়। তা না হলে অদূর ভবিষ্যতে বিশ্ব বড় ধরনের বিপর্যয়ের মুখে পড়বে।’

‘এখনি থামাও প্লাস্টিক দুর্গতি, বাঁচুক পৃথিবী, আসুক প্রগতি’ এই স্লোগানে অনুষ্ঠিত মানববন্ধনে শিক্ষার্থীরা আরও জানান, বাংলাদেশে প্রতিবছর প্রায় তিন লাখ টন প্লাস্টিক বর্জ্য নদী-নালা, খাল-বিল ও উন্মুক্ত স্থানে ফেলা হচ্ছে। সারা পৃথিবী ব্যাপী প্রায় এক কোটি ৩০ লাখ টন প্লাস্টিক আবর্জনা সমুদ্রে পড়ে পরিবেশের মারাত্মক ক্ষতি করছে। ফলে প্রতিবছর ১০ কোটি সামুদ্রিক প্রাণি প্লাস্টিক দূষণের শিকার হয়ে মারা যাচ্ছে।

কেআই/

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি