ঢাকা, বুধবার   ০৪ আগস্ট ২০২১, || শ্রাবণ ১৯ ১৪২৮

ফটোগ্রাফারদের চিত্রপ্রদর্শনী কালেকশন অফ ইম্প্রেশন শুরু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:০৬, ১৯ জুলাই ২০২১

এ রাষ্ট্রীয় কর্পোরেশন রোসাটমের প্রকৌশল বিভাগ এবং মস্কোর ডিজাইন মিউজিয়ামের সহোযোগিতায় ফটোগ্রাফার ও ডিজাইনারদের ভ্রমনকালীন চিত্র প্রদর্শনী “কালেকশন  অফ ইম্প্রেশন”  শুরু করেছে রাষ্ট্রীয় ট্রীটিয়াকভ গ্যালারি। 

এই প্রদর্শনীতে আধুনিক রাশিয়ার ডিজাইনার এবং স্থপতিদের ১১টি শিল্প কর্ম সহ বাংলাদেশ, ভারত, মিশর, হাঙ্গেরী, ফিনল্যান্ড, তুরস্ক, বেলারুশ, উজবেকিস্তান এবং রাশিয়া থেকে আসা এএসই আন্তর্জাতিক ফটো এওয়ার্ডস ২০২০ এ রানার আপ ছবি গুলোও দেখানো হয় । শিল্প,গ্রাফিক, বই, আসবাবপত্র এবং লাইট ডিজাইন আইটেম সহ টেক্সটাইল ও সিরামিকের ছবিগুলো নতুন অর্থ তৈরী করে। প্রদর্শনীতে বিখ্যাত গ্রাফিকস শিল্পী ইগোর গরুভিচ ডিজাইনে রাশিয়ার প্রথম সারির ডিজাইনার ও স্থপতি: আন্দ্রে বার্তেনেভ, ডেনিস সিমাচেভ, ইয়ারোস্লাভ রাসাদিন, কাটিয়া বোচাভার, সভেতলানা টেজিন, সের্গেই স্মিরনোভ ভিক্টোরিয়া আন্দ্রেয়ানোভা, আর্চপোল এবং অন্যান্য অনেকের কাজ ফুটে উঠেছে । ভিক্টর অসাদচেভের সঙ্গীত প্রদর্শনী হলে দর্শনার্থীদের এক মহাদেশ থেকে অন্য মহাদেশে নিয়ে যায় । 

প্রদর্শনীতে ভ্রমণ বিশেষ করে ফুটে ওঠে যা এই অতিমারীতে আমরা সবাই ভীষণভাবে মিস করছি ।ভ্রমন আমাদের পুনরুজ্জীবিত করে এবং অনুপ্রেরনা দেয় তা এ প্রদর্শনীতে ব্যাবহৃত ছবিগুলোর আবেগ, দৃশ্য, সঙ্গীত এবং গল্প আমাদের মনে করিয়ে দেয়।
 
ট্রীটিয়াকভ গ্যালারীর জেনারেল ডাইরেক্টর জেলফিনা ট্রেগুলোভা বলেন “আমি মনে করি আমরা বেশির ভাগ মানুষই অন্য যেকোন কিছুর চেয়ে ভ্রমন বেশি পছন্দ করি । এই প্রদর্শনীর মাধ্যমে আমরা  বিভিন্ন দেশ ভ্রমন করতে পারি  । এ প্রদর্শনী আধুনিক ডিজাইন, স্টাইল, ফ্যাশন, এবং সিরামিকস এর ছবির একটি আকর্ষনীয় সম্মীলন । ছবিগুলো আমাদের ভ্রমনে নিয়ে যায় এবং একটি আমাদের একটি গুরুত্বপুর্ন শিক্ষা দেয়,তা হলো আমাদের বসবাসের এই অত্যন্ত সুন্দর পৃথিবীকে সংরক্ষণ করতে হবে। 

প্রদর্শনীর উদ্বোধনীতে জেএসসি এএসই কর্পোরেট কার্যক্রমের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট নিকোলয় পোরদোভ বলেন “ আমরা  সকলে একটি গুরুত্বপুর্ন অনুষ্ঠানে অংশ নিচ্ছি, এ এক অবিশ্বাস্য অভিজ্ঞতা । যে সমস্ত দেশ পারমানবিক প্রযুক্তির উন্নয়নে বিশ্বাস করে এবং যাদের সাথে আমরা কাজ করছি সেই সকল দেশের জন্য আমরা এ প্রদর্শনীকে উৎসর্গ করেছি ।  এ প্রদর্শনীতে আপনারা ফটোগ্রাফার ও বিভিন্ন ভ্রমনপিপাসু দের তোলা সুন্দর ছবি দেখবেন ।ছবিতে রাশিয়ান বিজ্ঞানীদের তুলে ধরা হয়েছে । এখানে আপনি সুন্দর কুলিং টাওয়ার এবং রিয়াক্টরের পাশাপাশি পারমানবিক প্রযুক্তির মাধ্যমে কিভাবে পরিবেশের সংরক্ষণ করা হয়েছে তাও দেখতে পারবেন । ডিজাইনার এবং ফটোগ্রাফারদের শিল্প কর্ম প্রদর্শনী স্থলে একটি অন্য রকম আবহ তৈরী করে, প্রত্যেক দর্শনার্থী অবশ্যই তা অনুভব করতে পারবেন” ।  

ব্রিটিশ উচ্চ বিদ্যালয়ের আর্ট এন্ড ডিজাইনের প্রভাষক , ফ্যাশন গবেষক ও সাংবাদিক টিম ইলিয়াভের রেকর্ড করা অডিও প্রদর্শনী উদ্বোধনের আগেই প্রস্তুত করা হয়েছে । একটি শিক্ষামূলক অনুষ্ঠানের কথাও বিবেচনা করা হচ্ছে ।  

২৬ সেপ্টেম্বর, ২০২১ পর্যন্ত এই প্রদর্শনী চলবে। ঠিকানাঃ ১০ ক্রিমস্কি ভাল, ট্রীটিয়াকভ গ্যালারী , অয়েস্ট উয়িং , মস্কো ডিজাইন মিউজিয়াম স্থল।  

আরকে//


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি