ঢাকা, শুক্রবার   ০৩ ডিসেম্বর ২০২১, || অগ্রাহায়ণ ১৯ ১৪২৮

বঙ্গবন্ধুর শোক আখ্যান নিয়ে মহাকালের ‘শ্রাবণ ট্র্যাজেডি’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:১২, ১৪ নভেম্বর ২০২১

মহাকাল নাট্য সম্প্রদায় এর চল্লিশতম প্রযোজনা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং পরিবার পরিজনদের সুপরিকল্পিতভাবে নৃশংস হত্যাকাণ্ডের অজানা সত্য উদ্ঘাটনে গবেষণালব্ধ পাণ্ডুলিপি-মহাপ্রয়াণের শোক আখ্যান ‘শ্রাবণ ট্র্যাজেডি’ এর পঁচিশতম মঞ্চায়ন অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৩ নভেম্বর) সন্ধ্যা ৭টায় জাতীয় নাট্যশালার মূল হলে মঞ্চায়ন অনুষ্ঠিত হয়।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক আনন জামান রচিত এ নাটকের পরিকল্পনা ও নির্দেশনা দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফর্মেন্স স্টাডিস বিভাগের সহকারী অধ্যাপক আশিক রহমান লিয়ন। 

নাটকটি মঞ্চায়নের পূর্বে সন্ধ্যা সাড়ে ৬টায় পঁচিশতম মঞ্চায়ন পূর্ব অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য মঞ্চসারথি আতাউর রহমান।

তিনি বলেন, 'বাংলাদেশের এই মাটিতে যেমন মানব প্রেম আছে তা অন্য কোন দেশে নেই। আর এটি সম্ভব হয়েছে শুধুমাত্র বঙ্গবন্ধুর জন্য। জাতির পিতা নিজে দেশের প্রেমে পড়েছিলেন, তিনি মাটি থেকে উঠে এসে দেশকে ভালোবেসেছিলেন। আর শ্রাবণ ট্রাজেডি নাটকটি অত্যন্ত সুলিখিত। এই নাটকে দেখা যাবে মিলিটারি কর্তৃক বঙ্গবন্ধুর পরিবারের হত্যাযজ্ঞ। তবে এটা আসলে অনেক বড় ষড়যন্ত্র। একসঙ্গে ১৭ জনকে হত্যা; পৃথিবীর ইতিহাসে এমন ঘটনা আর কোথাও হয়নি। আমি মনে করি শ্রাবণ ট্রাজেডি একদিন ট্রাজেডি নয়, বরং তরুণরা এর থেকে শিখে নতুন সুফল বয়ে আনবে।'

আলোচনা অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. মো. জাকেরুল আবেদীন, সায়লা ফারজানা ও আবুল কালাম আজাদ। এতে আরও উপস্থিত ছিলেন, নাটকের রচয়িতা আনন জামান এবং নির্দেশক আশিক রহমান লিয়ন। সভাপতিত্ব করেন মীর জাহিদ হাসান, সভাপতি মহাকাল নাট্য সম্প্রদায়।
কেআই//


 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি