ঢাকা, শনিবার   ২৯ জানুয়ারি ২০২২, || মাঘ ১৫ ১৪২৮

মহাকাল নাট্য সম্প্রদায়ের আলোচনা ও নাটক মঞ্চায়ণ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:০২, ১৪ জুলাই ২০১৭ | আপডেট: ২২:০৭, ১৪ জুলাই ২০১৭

মহাকাল নাট্য সম্প্রদায় ৩৪ বছর পূর্তি উপলক্ষে গতকাল আলোচনা সভা ও নাটক মঞ্চায়ণের আয়োজন করে। ১৪ জুলাই ১৯৮৩ সালে মহাকাল নাট্য সম্প্রদায়ের প্রতিষ্ঠা। প্রতিষ্ঠার পর থেকে মহাকাল নাট্য সম্প্রদায় ৩৯টি প্রযোজনা মঞ্চে এনেছে ও ইতোমধ্যে ৩৯টি প্রযোজনার ৯৭৭টি প্রদর্শনী এবং ২টি নাট্য প্রযোজনার শতাধিক মঞ্চায়ন এবং ১টি প্রযোজনার দেড়শততম মঞ্চায়ন সম্পন্ন করেছে।

প্রতিষ্ঠার ৩৪ বছরকে স্মরণ করতে মহাকাল নাট্য সম্প্রদায় গতকাল বিকালে বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে একটি আলোচনা সভার আয়োজন করে।

অনুষ্ঠানে সাম্প্রতিককালে অকাল প্রয়াত দলের সহযোদ্ধা আকলিমা খান টগর, গাজী সাইফুল হায়াত, আনসার আহমেদ, কানু বাবু এবং সাহিদ হোসেন ডলারকে স্মরণ এবং তাঁদের প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা জ্ঞাপন করা হয়।

আলোচনা পর্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের চেয়ারম্যান ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ। সহযোদ্ধাদের স্মৃতিচারণ করেন মীর জাহিদ হাসান। অনুষ্ঠান সঞ্চালনা করেন মো. শাহনেওয়াজ। সভাপতিত্ব করেন এডভোকেট আফজাল হোসেন।

আলোচনা পর্ব শেষে অনুষ্ঠিত হয় মহাকাল নাট্য সম্প্রদায়ের নাটক কাজী নজরুল ইসলামের ‘সাপুড়ে‘, আনন জামান রচিত এবং ড. ইউসুফ হাসান অর্ক নির্দেশিত ‘নীলাখ্যান’ এর আটাশতম মঞ্চায়ন।

এ নাটকে অভিনয় করেছেন মনামী ইসলাম কনক, জেরিন তাসনীম এশা, শাহিনুর প্রিতী, সুরেলা নাজিম, সম্রাট, মানিক চন্দ্র দাশ, সুমাইয়া তাইয়ুম নিশা, জাহিদ কামাল চৌধুরী দিপু, সৈয়দ ফেরদৌস ইকরাম, আমিনুল আশরাফ, আসাদুজ্জামান রাফিন, শিবলী সরকার, শাহরিয়ার হোসেন পলিন, তৌহিদুর রহমান শিশির, ফারাভি হীরা, তারেকেশ্বর তারোক, ইকবাল চৌধুরী, মো. শাহনেওয়াজ এবং মীর জাহিদ হাসান।  

 

এম/ডব্লিউএন


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি