ঢাকা, রবিবার   ০৮ ডিসেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ২৪ ১৪২৬

Ekushey Television Ltd.

বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের উদ্যোগে নাটক `ইনডেমনিটি`

ঢাবি সংবাদদাতা

প্রকাশিত : ২১:৫৮ ১২ নভেম্বর ২০১৯

বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের উদ্যোগে প্রদর্শিত হলো নাটক 'ইনডেমনিটি'। নাটকটিতে দেখানো হয় কিভাবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করা হয় এবং হত্যার পর “ইনডেমনিটি” বা “দায়মুক্তি” অধ্যাদেশের মাধ্যমে ১৯৭৫ সালের ১৫ আাগস্টের হত্যাকান্ডকে বৈধতা দেওয়া হয়। মঙ্গলবার (১২ নভেম্বর) সন্ধ্যায় কেন্দ্রীয় শহীদ মিনারে এই নাটক মঞ্চায়িত হয়।

উল্লেখ্য, বঙ্গবন্ধু হত্যাকাণ্ড সংঘটিত হয় ১৯৭৫ সালের ১৫ আগস্ট। যেহেতু বাংলাদেশ সংসদ অধিবেশনে ছিল না, সেক্ষেত্রে শেখ মুজিবের একজন ঘনিষ্ঠ রাজনৈতিক সহযোগী রাষ্ট্রপতি খন্দকার মোশতাক আহমেদ কর্তৃক একটি অধ্যাদেশের আকারে ২৬ সেপ্টেম্বর, ১৯৭৫ সালে এ আইনটি প্রণীত হয়। এবং শেখ মুজিবের হত্যাকান্ডের পর তিনিই দেশটির রাষ্ট্রপতি নির্বাচিত হন। 

এটি ১৯৭৫ সালের অধ্যাদেশ নং ৫০ নামে অভিহিত ছিল। পরে ১৯৭৯ সালে সংসদ কর্তৃক এটি অনুমোদন করা হয়। যার ফলে এটি একটি আনুষ্ঠানিক আইন হিসেবে অনুমোদন পায়। ১৯৭৯ সালের ৯ জুলাই বাংলাদেশ সংবিধানের ৫ম সংশোধনীর পর সংশোধিত আইনে এ আইনটি বাংলাদেশ সংবিধানে অন্তর্ভুক্ত করা হয়।

পরে শেখ মুজিবের কন্যা শেখ হাসিনা, বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসাবে আওয়ামী লীগ সরকার প্রতিষ্ঠার পর ১৯৯৬ সালের ১২ নভেম্বর সপ্তম জাতীয় সংসদে ইনডেমনিটি আইন বাতিল করেন। এটি শেখ মুজিবের হত্যাকারীদের বিচারের পথ প্রশস্ত করেছিল। ২০১০ সালের ফেব্রুয়ারি মাসে সংবিধানের ৫ম সংশোধনীকে অবৈধ ঘোষণা করে বাংলাদেশ হাইকোর্ট।

কেআই/এসি 


 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি