ঢাকা, রবিবার   ২৫ আগস্ট ২০১৯, || ভাদ্র ১০ ১৪২৬

Ekushey Television Ltd.

বছরে বেকার বাড়ছে ৮ লাখ: সিপিডি

প্রকাশিত : ১৯:২৬ ১০ ফেব্রুয়ারি ২০১৯

বাংলাদেশে চাহিদা অনুয়ায়ী কর্মসংস্থানের সুযোগ তৈরি না হওয়ায় প্রতিবছর আট লাখ নতুন বেকার তৈরি হচ্ছে বলে জানিয়েছে সেন্টার ফর পলিসি ডায়ালগ-সিপিডি।

রোববার রাজধানীর গুলশানে লেকশোর হোটেলে সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) আয়োজিত ‘প্রবৃদ্ধি ও অগ্রাধিকার’ বিষয়ক সংলাপে এ তথ্য তুলে ধরা হয়।

সংলাপের মূল প্রবন্ধে বলা হয়, গত ১০ বছরে অর্থনৈতিক ক্ষেত্রে অনেক উন্নয়ন হলেও কর্মসংস্থান প্রবৃদ্ধি মূল চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে, বৈষম্যের চিত্র উদ্বেগ বাড়িয়েছে।

বিশ্ব ব্যাংকের তথ্য ব্যবহার করে গবেষণায় বলা হয়, প্রতিবছর দুই লাখ মানুষ শ্রম বাজারে ঢুকছে, বিপরীতে চাকরি তৈরি হচ্ছে ১ লাখ ৩০ হাজার। সেক্ষেত্রে প্রতিবছর আট লাখ মানুষ নতুন করে বেকার হচ্ছে। প্রবৃদ্ধির সুবিধা সমানভাবে বিতরণ না হওয়ায় বৈষম্য চরম আকার ধারণ করেছে।

সিপিডির সংলাপে বক্তারা বলেন, শিক্ষা এবং স্বাস্থ্য খাতে নজর দেয়া দরকার। প্রান্তিক পর্যায়ে স্বাস্থ্য ব্যবস্থা চরমভাবে ভেঙে পড়েছে। হাসপাতালগুলোতে অবকাঠামোগত উন্নয়ন হলেও তা ব্যবহারে স্বচ্ছতা নেই।

শিক্ষা ব্যবস্থার আধুনিকীকরণ না হলে টেকসই প্রবৃদ্ধি অর্জন সম্ভব নয়। এক্ষেত্রে কোচিং বাণিজ্য বন্ধ করার বিষয়টিও গুরুত্ব দেয়া হয় সংলাপে।

আরকে//

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি