ঢাকা, শনিবার   ২৪ অক্টোবর ২০২০, || কার্তিক ৯ ১৪২৭

Ekushey Television Ltd.

বন্দি বিনিময়ে এক মত ইয়েমেন সরকার ও হুতি বিদ্রোহীরা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:১৬ ২৮ সেপ্টেম্বর ২০২০

সুইজারল্যান্ডে জাতিসংঘের মধ্যস্থতায় ইয়েমেন সরকার ও হুতি বিদ্রোহীদের বৈঠক- এএফপি

সুইজারল্যান্ডে জাতিসংঘের মধ্যস্থতায় ইয়েমেন সরকার ও হুতি বিদ্রোহীদের বৈঠক- এএফপি

ইয়েমেনে আন্তর্জাতিক স্তরে স্বীকৃত সরকার ও হুতি বিদ্রোহীদের মধ্যে বন্দি বিনিময় নিয়ে চুক্তি সম্পন্ন হয়েছে। দুই তরফের মধ্যে ১ হাজার ৮১ জন বন্দি বিনিময় হবে। খবর ডয়চে ভেলে, এএফপি ও রয়টার্স’র। 

ইয়েমেনে ২০১৪ সালে সরকার ও বিদ্রোহীদের মধ্যে সংঘর্ষ শুরুর পর কখনও এত বড় আকারে বন্দি বিনিময় হয়নি। গতকাল রোববার দুই পক্ষই ১ হাজার ৮১ জন বন্দিকে বিনিময় করতে রাজি হয় বলে জানিয়েছে জাতিসংঘ। সুইজারল্যান্ডে জাতিসংঘের মধ্যস্থতায় দুই পক্ষের মধ্যে আলোচনা চলছে। সেখানেই এই সমঝোতা হয়।

সমঝোতা অনুযায়ী, ৬৮১ জন বিদ্রোহীকে হুতির হাতে দেয়া হবে। আর তাঁরা ৪০০ জন সরকারি নিরাপত্তা বাহিনীর কর্মী ও বন্ধু দেশের নাগরিকদের ছেড়ে দেবে। এর মধ্যে ১৫ জন সৌদি আরবের ও ৪ জন সুদানের নাগরিক আছেন। 

ইয়েমেনে জাতিসংঘের বিশেষ দূত মার্টিন গ্রিফিথস বিবৃতি দিয়ে জানিয়েছেন, আজ (গতকাল রোববার) ১ হাজারের বেশি পরিবারের কাছে খুবই খুশির দিন। তাদের প্রিয়জনেরা আবার তাদের কাছে ফিরতে পারবেন। এর আগে অল্প বন্দি বিনিময় হলেও এতজন বন্দিকে একে অপরের হাতে কখনও তুলে দেয়নি।

বিদ্রোহীদের তরফে এক আধিকারিক মিডিয়াকে জানিয়েছেন, অক্টোবরের মাঝামাঝি থেকে এই বন্দি বিনিময় শুরু হবে।

বিদ্রোহীদের প্রধান আব্দেল-কাদের আল-মুর্তাদা  বলেছেন, ৪ দফা আলোচনার পর এই মতৈক্য হয়েছে। এটা নিঃসন্দেহে দুই মধ্যবর্তী বরফ গলার ইঙ্গিত। 

ইয়েমেনের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ আল-হাধামি এই সমঝোতাকে স্বাগত জানিয়ে বলেছেন, ‘এটা একটা মানবিক পদক্ষেপ।’ তার দাবি, এই সমঝোতার রূপায়নে যেন দেরি না হয়। এটা যেন বন্ধ না হয়।

এমএস/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি