ঢাকা, শনিবার   ২৬ সেপ্টেম্বর ২০২০, || আশ্বিন ১১ ১৪২৭

Ekushey Television Ltd.

বন বিভাগের বেদখলকৃত জমি উদ্ধারে পদক্ষেপ গ্রহণের সুপারিশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:২৫ ১০ আগস্ট ২০২০

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় বন বিভাগের রেকর্ডভুক্ত বেদখলকৃত প্রায় ১ লক্ষ একর জমি উদ্ধারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়েছে।

কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।

কমিটির সদস্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপমন্ত্রী হাবিবুন নাহার, মো. রেজাউল করিম বাবলু এবং খোদেজা নাসরিন আক্তার হোসেন সভায় অংশগ্রহণ করেন।

সভার শুরুতে ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবসহ তাঁর পরিবারের সদস্যসহ অন্যান্য যারা শহীদ হয়েছেন তাঁদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া ও মোনাজাত করা হয়।

সভায় বন অধিদপ্তরের কক্সবাজার জেলায় কর্মরত ফরেস্টার মো. ইউসুফ উদ্দিনের অকাল মৃত্যুতে কমিটি শোক প্রকাশ করে পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানানো হয়।

সভায় মুজিববর্ষ উপলক্ষে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উদ্যোগে ১ কোটি বৃক্ষের চারা রোপনের যে কর্মসূচি রয়েছে তা জেলা ও বিভাগ ওয়ারী বাস্তবায়নের অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

মুজিববর্ষ উপলক্ষে বৃক্ষ রোপনে যাতে কোন আইনি জটিলতা সৃষ্টি না হয় সেদিকে লক্ষ্য রাখার পরামর্শ দেয়া হয়।

এছাড়া গাছের চারা পরিচর্যা ও রক্ষণাবেক্ষণে বিভিন্ন সামাজিক সংগঠন এবং শিক্ষা প্রতিষ্ঠান প্রধানকে সম্পৃক্ত করা যায় কি না তার সঠিক দিক নির্দেশনা প্রদানের জন্য কমিটি সুপারিশ করে।

সভায় কক্সবাজার জেলায় কর্মরত ফরেস্টার মো. ইউসুফ উদ্দিনের অকাল মৃত্যুতে তার পরিবারের সদস্যদের নিকট শোক প্রস্তাব প্রেরণ করার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

সুন্দরবনসহ অন্যান্য জেলায় বন দস্যুর আক্রমণে আহত ও নিহত কর্মচারিগণের ক্ষতিপূরণ ও ঝুঁকি ভাতা বৃদ্ধি, দ্রুত ভাতা প্রদান, আসামিদের তালিকা, মামলার তদারকি, সাজার মেয়াদ সঠিকভাবে পরিচালনার জন্য সুপারিশ করা হয়।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ বনশিল্প উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক, বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালকসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তবৃন্দ উপস্থিত ছিলেন।

এসি


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি