ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৮ ২২:১৫:০৪

Ekushey Television Ltd.

বাংলাদেশ থেকে রপ্তানি পোশাকের মান কেমন [ভিডিও]

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২১ পিএম, ৬ জুলাই ২০১৮ শুক্রবার | আপডেট: ১১:২২ পিএম, ৬ জুলাই ২০১৮ শুক্রবার

বাংলাদেশ থেকে রপ্তানি করা তৈরি পোশাকের প্রায় ৯০ শতাংশ নিন্ম ও মধ্য মূল্যের। উচ্চ মূল্যের তৈরি পোশাক রপ্তানি হচ্ছে মাত্র ১০ শতাংশ। এ’কারণে ৩০ বিলিয়ন ডলারের আশপাশেই ঘুরপাক খাচ্ছে তৈরি পোশাক খাতের রপ্তানি আয়।

এ’ অবস্থায় পোশাক খাতে রপ্তানি আয় বাড়াতে উন্নত প্রযুক্তির ব্যবহার আর দক্ষ মানব সম্পদ গড়ে তোলার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

গত তিন দশক ধরেই রপ্তানি আয় বাড়ছে দেশের তৈরি পোশাক খাতে। তবে, সস্তা শ্রমবাজার আর কর অবকাশ সুবিধা সত্ত্বেও পোশাক খাতে রপ্তানি আয় ঘুরপাক খাচ্ছে ৩০ বিলিয়ন ডলারের আশপাশেই।

রপ্তানিকারকরা বলছেন, তুরস্ক কিংবা চীনের পোশাক ডেলিভারির সময় ৩০ থেকে ৬০ দিনের মধ্যে সীমাবদ্ধ থাকলেও বাংলাদেশে এই সময় ওভেন পোশাকে ১২০ দিন পর্যন্ত গড়ায়। দক্ষ মানব সম্পদের স্বল্পতা, বন্দরে পর্যাপ্ত সুযোগ-সুবিধার অভাব, উন্নত অবকাঠামো না থাকায় এমন হচ্ছে বলে জানান রপ্তানিকারকরা।

বিশ্লেষকরা বলছেন, দেশের ইতিবাচক ব্র্যান্ডিং গড়ে তোলার পাশাপাশি কারিগরি ব্যবস্থার উন্নয়ন করা গেলে উচ্চ মূল্যের পোশাক রপ্তানি বাড়ানো সম্ভব।

বিজিএমইএ বলছে, দুই-তিন বছরের মধ্যেই বাড়বে উচ্চ মূল্যের পোশাক রপ্তানি। এছাড়া পোশাক খাতে প্রয়োজনীয় সংস্কার করা হচ্ছে বলেও জানিয়েছে বিজিএমইএ।

ভিডিও: 



এই বিভাগের জনপ্রিয়

© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি