ঢাকা, বৃহস্পতিবার   ০২ জুলাই ২০২০, || আষাঢ় ১৮ ১৪২৭

Ekushey Television Ltd.

বাসন্তি স্পর্শে বইমেলায় ভালোবাসার সুর বিতান

মুহাম্মাদ শফিউল্লাহ

প্রকাশিত : ১০:৫১ ১৪ ফেব্রুয়ারি ২০২০ | আপডেট: ১০:৫৮ ১৪ ফেব্রুয়ারি ২০২০

বসন্তের দিনে বইমেলা- সংগৃহীত

বসন্তের দিনে বইমেলা- সংগৃহীত

বর্তমানে একুশে টেলিভিশন’র নিজস্ব প্রতিবেদক। তিনি দৈনিক ইত্তেফাক, ডেইলি নিউএইজ, এনটিভি’র কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রতিবেদক ছিলেন ও বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি’র নেতৃত্ব দিয়েছেন। একুশে গ্রন্থমেলা-২০১৭’তে প্রথম গল্পগ্রন্থ ‘আসমত আলীর অনশন’ প্রকাশিত হয়। তার বহু গবেষণা প্রবন্ধ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে উপস্থাপিত হয়েছে।

ফাগুন হাওয়া প্রেমের দোলা দেয়। পাতা ঝরার দিনে বসন্তের সুর হৃদয়কে নাড়িয়ে যায়। ছড়িয়ে পড়ে ভালোবাসার রং। এমন সত্য ও সুন্দরের টানে বইমেলায় আজ যেন একটু বেশি আয়োজন। সকল বয়সী মানুষের পদচারণায় মুখর হবে মেলা প্রাঙ্গণ। মেলার মধ্যে ঘটবে আরেক মিলনমেলা। 

আজ যেমন পয়লা ফাল্গুন আবার আজই বিশ্ব ভালোবাসা দিবস। বাংলা পঞ্জিকার পরিবর্তনের ফলে পয়লা ফাল্গুন ও ভ্যালেন্টাইন ডে দুটোই ১৪ ফেব্রুয়ারিতে পড়েছে। একই সঙ্গে সাপ্তাহিক ছুটির দিন শুক্রবার। 

তাইতো এমন দিনে আজ পাঠকরা বই খুঁজবেন। প্রেম গাঁথা মলয় কথার বই। প্রিয়তার হাতে উঠিয়ে দিবেন ভালো লাগার বই, ভালোবাসার বই। কাব্যের অমিয় ধারার ছন্দে বলতে চাইবেন প্রেম কথা। ফাগুনের ঊষা লগ্নে সবাই কি যেন বলতে চায়। মন যেতে চায় অফুরন্ত বাতায়নে। আজ যেন সকল প্রেমিক-প্রেমিকারা হানা দেবেন একুশে গ্রন্থমেলায়। 

শিশুদেরও ঢল নামবে মেলায়- সংগৃহীত

বই কথা বলে। প্রেম, ভালোবাসা, বিপ্লবের কথা। প্রিয় মানুষকে যে কথা বলতে গেলে মুখ ফুটে উচ্চারণ করা হয় না, লেখক কি এক অদ্ভুত আঁচে বলে দেন সে কথা। যে অন্যায্যতার বিরুদ্ধে কথা বলতে গিয়েও থমকে যেতে হয়, লেখক বইয়ে অর্নগল বলে দেন সে কথা। এ এক জাদু। লেখনির জাদু। এ জাদুর সান্নিধ্যে একটু খানি নিজেকে এলিয়ে দিতে বই মেলায় আসেন পাঠকরা।  

আজ বইমেলার দুয়ার খুলবে বেশ আগেই। সকাল ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে মেলা। দুপুর ১টা পর্যন্ত শিশুপ্রহর।

নতুন বই:
বাংলা একাডেমির সূত্রে জানা যায়, বৃহস্পতিবার ১৮০টি নতুন বই প্রকাশিত হয়েছে। এর মধ্যে বাংলা একাডেমি প্রকাশ করেছে সুব্রত বড়ুয়ার বঙ্গবন্ধু বিষয়ক বই ‘বঙ্গবন্ধুর জীবন কথা’, অনন্যা এনেছে আনিসুল হকের ‘কবিতা সমগ্র’, একই প্রকাশনী থেকে রকিব হাসানের গোয়েন্দা কাহিনি ‘শয়তানের বাঁশি’, অন্যধারা প্রকাশ করেছে হাবীবুল্লাহ সিরাজীর কবিতার বই ‘আমার একজনই বন্ধু’, আদর্শ এনেছে জাকির তালুকদারের উপন্যাস ‘হাঁটতে থাকা মানুষের দল’ প্রভৃতি।

ফাইল ছবি

মূলমঞ্চের আয়োজন:
বিকালে গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় সুব্রত বড়ুয়া রচিত বঙ্গবন্ধুর জীবনকথা শীর্ষক আলোচনা। প্রবন্ধ উপস্থাপন করেন সুজন বড়ুয়া। আলোচনায় অংশগ্রহণ করেন লুত্ফর রহমান রিটন এবং মনি হায়দার। সভাপতিত্ব করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামাল। কবিকণ্ঠে কবিতা পাঠ করেন কবি মাহবুব সাদিক ও মাসুদ হাসান প্রমুখ।

আবৃত্তি পরিবেশন করেন মো. শাহাদাত্ হোসেন, অনিমেষ কর ও তামান্না সারোয়ার নীপা। নৃত্য পরিবেশন করেন সৌন্দর্য প্রিয়দর্শিনী ঝুম্পার পরিচালনায় নৃত্য সংগঠন ‘জলতরঙ্গ ডান্স কোম্পানী’র নৃত্যশিল্পীরা। সংগীত পরিবেশন করেন কণ্ঠশিল্পী দীনাত জাহান মুন্নী, আঞ্জুমান আরা শিমুল, কাজী মুয়ীদ শাহরিয়ার সিরাজ জয়, মো. রেজওয়ানুল হক ও সঞ্জয় কুমার দাস। গতকাল লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন রফিক-উম-মুনীর চৌধুরী, মৌলি আজাদ, রাসেল আশেকী ও শোয়েব সর্বনাম।

এমএস/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি