ঢাকা, সোমবার   ০১ জুন ২০২০, || জ্যৈষ্ঠ ১৮ ১৪২৭

Ekushey Television Ltd.

বাড়ছে সোনার দাম

প্রকাশিত : ২০:১৫ ৩ জুলাই ২০১৯ | আপডেট: ২১:১৭ ৩ জুলাই ২০১৯

সোনার দাম বাড়ার পর ১৫ দিন যেতে না যেতেই ফের বাড়ল সোনার দাম। প্রতি ভরি সোনার দাম সর্বোচ্চ ২ হাজার ৪১ টাকা বাড়িয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

বৃহস্পতিবার (৪ জুলাই) থেকে প্রতি ভরি ২২ ক্যারেট সোনার দাম পড়বে ৫২ হাজার ১৯৬ টাকা। আজ বুধবার সমিতি এ দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। আন্তর্জাতিক বাজারে সোনার দাম বাড়ায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও দাবি করছে জুয়েলার্স সমিতি।

এর আগে সর্বশেষ গত জুনের ১৮ তারিখে প্রতি ভরি ২২ ক্যারেট সোনা (১১.৬৬৪ গ্রাম) বিক্রি হচ্ছিল ৫০ হাজার ১৫৫ টাকা। বৃহস্পতিবার (৪ জুলাই) থেকে প্রতি গ্রাম ২২ ক্যারেট সোনার দাম পড়বে ৪ হাজার ৪৭৫ টাকা। ফলে প্রতি ভরি ২২ ক্যারেট সোনার (১১.৬৬৪ গ্রাম) দাম হবে ৫২ হাজার ১৯৬ টাকা।

উল্লেখ্য, ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ঘোষণার পর দিন ১৪ জুন সোনার দাম বাড়িয়েছিল বাজুস। তখন প্রতি ভরি সোনায় সর্বোচ্চ ১ হাজার ১৬৬ টাকা বাড়ানো হয়েছিল। অবশ্য এর ৩ দিনের মাথায় ১৮ জুন সংগঠনটি প্রতি ভরি সোনায় সর্বোচ্চ ১ হাজার ১৬৬ টাকা কমানোর ঘোষণা দেয়।

নতুন ঘোষণা অনুযায়ী ২২, ২১ ও ১৮ ক্যারেটের সোনা প্রতি ভরিতে বাড়ছে ২ হাজার ৪১ টাকা। তবে অপরিবর্তিত রয়েছে সনাতন পদ্ধতির সোনা ও রুপার দাম।

বাজুস জানায়, নতুন ঘোষণা অনুযায়ী প্রতি ভরি ২১ ক্যারেট সোনা ৪৯ হাজার ৮৬৩ টাকা এবং ১৮ ক্যারেট সোনার দাম পড়বে ৪৪ হাজার ৮৪৮ টাকা। আর সনাতন পদ্ধতিতে প্রতি ভরি সোনার দাম অপরিবর্তিত থাকছে (২৭ হাজার ৫৮৫ টাকা)। প্রতি ভরি ২১ ক্যারেট রুপার (ক্যাডমিয়াম) দামও থাকছে আগের মতোই ১ হাজার ৫০ টাকা। তবে ২৩ ক্যারেট প্লাটিনামের নতুন দাম নির্ধারণ করা হয়েছে ভরিপ্রতি ৬৩ হাজার ৮৬০ টাকা। এই পরিমাণ প্লাটিনাম এতদিন বিক্রি হচ্ছিল ৬১ হাজার ৮১৯ টাকায়।

এমএস/এসি

 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি