ঢাকা, সোমবার   ১৮ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৪ ১৪২৬

Ekushey Television Ltd.

বিদেশে পড়াশোনা করতে চাইলে যে ৭টি বিষয় জানা জরুরি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:২৭ ৯ নভেম্বর ২০১৯ | আপডেট: ১৭:৩০ ৯ নভেম্বর ২০১৯

বিদেশে পড়াশোনা করতে যাওয়া শিক্ষার্থীরা নানা সময়ে প্রাথমিক বিভিন্ন বিষয় না জানার কারণে বিপদে পড়তে হয়। চোখ-কান খোলা রেখে বিদেশে পড়তে গেলে মোটেই কোনও সমস্যার কথা নয়। শুরু থেকেই যদি একটু মন দিয়ে লেখাপড়া করা যায়। ঠিকমতো পরিকল্পনা করে এগিয়ে চলা যায়। কিছু টিপস ফলো করে চলা যায়, তাহলে যে কোন ছাত্রের ভবিষ্যৎ জীবন বদলে যেতে পারে।

বিদেশে পড়তে যাওয়াটা তাদের উচ্চশিক্ষার কাজেই শুধু লাগে না, সেই সুবাদে তারা নতুন-নতুন দেশও আবিষ্কার করতে পারেন। সেই সমস্ত নতুন দেশের শিক্ষা-সংস্কৃতি-ইতিহাস-সমাজ জীবনের পার্থক্য জানতে পারেন। তাই বিদেশে পড়তে যাওয়ার ইচ্ছে থাকলে প্রথম থেকেই মনে মনে একটা চ্যালঞ্জ নিয়ে পথচলা শুরু করা উচিত।

যে বিষয়গুলা জেনে নেওয়া জরুরি-

১. দেশ সমন্ধে জানুন: যে দেশে পড়াশোনা করতে যেতে চান, যাবার আগে সেদেশ সমন্ধে ভালো করে জানুন। সেই দেশের আবহাওয়া-জলবায়ু-প্রকৃতি সম্পর্কে ভালো করে জেনে নিন। সেই দেশে গিয়ে আপনি সেই দেশে থাকাটা উপভোগ করতে পারবেন কি না, সেসব ব্যপারে খোঁজখবর নিন। সেক্ষেত্রে আগে থেকে এমন কারও খোঁজ করে জেনে নিন, যিনি সেখানে থাকেন কিংবা থেকে পড়াশোনা করেছেন অথবা এখন করছেন। তিনি আপনাকে জানতে সাহায্য করবেন সেখানকার বিশ্ববিদ্যালয়, তার সম্পর্কে, সেই দেশের সম্পর্কে নানা তথ্য।

২. ভিন্ন দেশ আর ভিন্ন পরিবেশে থাকতে আপনি কতটা প্রস্তুত, জেনে নিন: নিজ দেশ, নিজ পরিবেশ ছেড়ে ভিন্ন দেশের ভিন্ন পরিবেশে গিয়ে নিজেকে মানিয়ে আপনি কতটা প্রস্তুত, জেনে নিন। বিদেশে থাকার জন্য মানসিক প্রস্তুতি তৈরি করুন। যেখানে থেকে পড়াশোনা করতে চলেছেন, আগে সেখানকার মানুষজন-সংস্কৃতি-পরম্পরা জেনে, তার পর সেখানে থাকার মানসিক প্রস্তুতি নিতে শুরু করুন। এ ছাড়াও সেখানকার রাজনৈতিক-সামাজিক প্রেক্ষাপট সম্পর্কেও জেনে রাখুন। তাতে সেখানে গেলে দেখবেন, সেখানকার মানুষজনের সঙ্গে কথা বলতে আপনার কোনও সমস্যাই হচ্ছে না।

৩. জীবন-যাপন ব্যায় ও বাসস্থান সম্পর্কে জেনে নিন: যে দেশে যাবেন, সেখানকার জীবন-যাপন ব্যায় কেমন তা জেনে নিন। বিদেশ পাড়ি দেওয়ার আগে, সেখানকার বিশ্ববিদ্যালয়ে ছাত্রছাত্রীদের বাসস্থান সম্পর্কে বিশদে জানুন। প্রয়োজনে আপনি কোথায় থাকতে চান, আপনার থাকবার বাজেট কত জানিয়ে, নানা সূত্রে আগাম খোঁজ নিয়ে রাখুন। আপনি বেশি বাজেটের কলেজ-ক্যাম্পাসেই থাকতে চান, না কি ক্যাম্পাসের বাইরে কোনও ভাড়ার বাড়িতে থাকতে চান, সেই মতো থাকবার ব্যবস্থা আগে থেকে পাকা করুন।

৪. সে দেশে ব্যাংক অ্যাকাউন্ট খুলুন: যে দেশে থাকবেন, পড়াশোনা করবেন, সে দেশে নিজের অর্থ লেনদেন ও নিজের জীবন-যাপন ব্যায় নির্বাহ করতে সেদেশে ব্যাংক অ্যাকাউন্ট খুবই জরুরি। তাই যে দেশে যাচ্ছেন, গিয়েই আগে সেই দেশের ব্যাঙ্কে একটা অ্যাকাউন্ট খুলে ফেলুন। তাতে আপনার যে কোনও বিল মেটাতে শুধু সুবিধেই হবে না। আপনার টাকাও নিরাপদে থাকবে।

৫. নাম ঠিকমতো নথিভুক্ত করুন: যে কোনও আন্তর্জাতিক ছাত্রছাত্রীদের কাছে প্রাথমিক শর্ত, আগে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে গিয়ে ঠিকমতো তাদের নাম নথিভুক্ত করা। তবে তারও আগে জেনে নিন বিভিন্ন দেশের যে নথিভুক্তকরণের জন্য যে পার্থক্য থাকে, সেই আলাদা নিয়মগুলি। তার পর সেইমতো ব্যবস্থা নিন।

৬. স্কলারশিপ সম্পর্কে জানুন: যে বিশ্ববিদ্যালয়ে পড়তে যাচ্ছেন, আগাম সেখানকার স্কলারশিপ সম্পর্কে জেনে নিন। অনলাইনে বিভিন্ন ওয়েবসাইটে খোঁজ নিলে জেনে নিতে পারেন, যে দেশে পড়তে যাচ্ছেন সেই দেশে আপনি ছাত্র হিসেবে কতখানি স্কলারশিপ পাচ্ছেন।

৭. যানবাহন নিয়ে জানুন: আপনি যেখানে যাবেন, যেখানে থাকবেন আগে থেকে সেখানকার বাস-ট্রাম-ট্যাক্সি সম্পর্কে জেনে নিন। তাতে প্রতিদিনের যাতায়াতের ব্যাপারে আপনার অনেকখানি সুবিধে হবে। না হলে খরচ অতিরিক্ত পরিমাণে বেড়ে যেতে পারে।

টিআই/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি