ঢাকা, মঙ্গলবার   ১৮ জানুয়ারি ২০২২, || মাঘ ৫ ১৪২৮

বিমান টিকিটের অস্থিরতার প্রভাব মধ্যপ্রাচ্যের শ্রমবাজারে (ভিডিও)

জসীম জুয়েল

প্রকাশিত : ১১:৩১, ৬ জানুয়ারি ২০২২ | আপডেট : ১১:৩৯, ৬ জানুয়ারি ২০২২

গেল কিছুদিন ধরেই বেসামাল বিমান টিকিটের বাজার। পুরোনো ছক ভেঙ্গে দাম হাঁকাচ্ছে যে যার মতো। এই অস্থিরতার প্রভাব পড়েছে মধ্যপ্রাচ্যের শ্রমবাজারে। মন্ত্রী বললেন, দ্রুতই নিয়ন্ত্রণে আসবে টিকিট বাজার। 

একই রুটের একই ফ্লাইটে অভিন্ন গন্তব্যে যাওয়া এসব যাত্রী টিকেটের দাম শোধ করেছেন একেক রকম। 
কেউ কেউ একই দিনে অনেক টাকার ব্যবধানে বুকিং দিয়েছেন।

নভেম্বর থেকেই মধ্যপ্রাচ্যগামী এয়ার টিকেটের দাম বেড়ে হয়েছিল দ্বিগুণ। অস্থির ছিল টিকেটের বাজার। সঙ্কট উতরে এসব রুটের যাত্রীরা গন্তব্যে ফিরেছেন দেরিতে।

এভিয়েশন অব ট্রাভেল এজেন্টস বাংলাদেশের পরিসংখ্যান বলছে, গত দু’মাসে মধ্যপ্রাচ্য রুটের টিকিট বিক্রি হয়েছে অনেক টাকার ফারাকে।

দুবাইর ৪০ হাজার টাকা টিকিট ৮৭ হাজার, মাস্কাটের ৩৫ হাজার টাকা এখন ৭২ হাজার, সৌদি আরবের ৪২ হাজার টাকা টিকিট এখন ৭৫ হাজার টাকা।

কেনো কি কারণে টিকেটের বাজার এতো অস্থির? প্রশ্ন ছিলো ইউএস বাংলার ব্যবস্থাপকের কাছে। বললেন, জেট ফুয়েলের দাম বেড়েছে ৬৭ শতাংশ। বেড়েছে অন্যান্য খরচও। 

ইউএস বাংলার মহাব্যবস্থাপক (জনসংযোগ) কামরুল ইসলাম বলেন, ‘২০২০ সালের সেপ্টেম্বর থেকে ২০২১ সালের নভেম্বর পর্যন্ত ফুয়েলের দাম বাড়ান হয় ১১ বার। প্রায় ৬৭ শতাংশ দাম বেড়েছে। যে কোন এয়ারলাইন্সের ৪০ শতাংশই খরচ হয় ফুয়েল পারপাসে। স্বাভাবিকভাবেই খরচ মেটানোর একটাই জায়গা রয়েছে, সেটা হলো ফেয়ার কস্ট। দিন শেষে ফেয়ার কস্ট না বাড়ালে একটা এয়ারলাইন্সের পক্ষে সাসটেন্স করার কোন সুযোগ নেই।’

প্রতিমন্ত্রীর অভিমত, শিগগিরই সহনীয় হবে বিমানের ভাড়া। 

বেসমারিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মোঃ মাহবুব আলী বলেন, ‘মধ্যপ্রাচ্যের শ্রমবাজারে আমাদের যেসব লোক যায়, তারা যাতে আরও কম ভাড়ায় যেতে পারে সেজন্য আমরা ইতিমধ্যে মিটিং করেছি। চেষ্টা করা হচ্ছে ভাড়া সহনীয় পর্যায়ে রাখার।’

বেবিচক বলছে, ভাড়া না কমালে নেয়া হবে কঠোর ব্যবস্থা। 

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান বলেন, ‘প্রত্যেকটা এয়ারলাইন্সের সাথে বসে এ ব্যাপারে আমাদের মতামত প্রকাশ করেছি। যাত্রীদের ভাড়া কমানোর জন্য ওনাদের আলাপ করেছি। এটা যদি না হয়, তাহলে আমরা কঠোর অবস্থানে যেতে পারি বলে তাদেরকে সতর্ক করেছি।’

কর্তৃপক্ষের আশ্বাস, যাত্রী দুর্ভোগ কমাতে সব ব্যবস্থা নেয়া হচ্ছে। 

এএইচ/


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি