ঢাকা, শনিবার   ০৮ আগস্ট ২০২০, || শ্রাবণ ২৪ ১৪২৭

Ekushey Television Ltd.

বিশ্ব মৃত্তিকা দিবসে সিকৃবিতে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান

সিকৃবি প্রতিনিধি

প্রকাশিত : ১৮:২৭ ৬ ডিসেম্বর ২০১৯

বিশ্ব মৃত্তিকা দিবসে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রাণী অধিকার ও জীববৈচিত্র্য সংরক্ষণ বিষয়ক সংগঠন প্রাধিকার এর উদ্যোগে ক্যাম্পাস পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করা হয়। বৃহস্পতিবার (৫ নভেম্বর) 'বিশ্ব মৃত্তিকা দিবস' পালন করা হয়। দুপুর আড়াইটা থেকে বিকাল ৫টা পর্যন্ত চারটি দলে বিভক্ত হয়ে ক্যাম্পাস পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান চলে।

প্রাধিকার এর সভাপতি আহমেদ রাফি ও সাধারণ সম্পাদক আশিকুর রহমান এর নেতৃত্বে অভিযান চলে। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের প্রায় ৩৫ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযানটি বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্র থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের মূল ফটক, ফুচকা চত্বর, শহীদ মিনার ও বিভিন্ন অনুষদীয় ভবনের আশেপাশে পরিচালনা করা হয়। অভিযান শেষে ১২ বস্তা ময়লা সংগ্রহ করতে সক্ষম হয়।যা পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের ডরমিটরির পাশের ডাস্টবিনে রাখা হয়।

সাবেক সহসম্পাদক মাহদি রাহি বলেন, ক্যাম্পাস পরিষ্কার পরিচ্ছন্ন রাখা আমাদের সকলের দায়িত্ব। সকলের উচিত মাটির প্রতি সচেতন হওয়া। আমরা সচেতন হলেই এই মাটি তার নিজের গুণগত মান অক্ষুণ্ণ রেখে যুগের পর যুগ আমাদের জন্য খাদ্য উৎপাদনের সক্ষমতা ধরে রাখতে পারবে।

উল্লেখ্য, ৫ ডিসেম্বর, বিশ্বব্যাপী পালিত হচ্ছে জাতিসংঘের অধীন কৃষি ও খাদ্য সংস্থা কর্তৃক ঘোষিত ‘বিশ্ব মৃত্তিকা দিবস-২০১৯।’ এবারের প্রতিপাদ্য বিষয় বন্ধ করো মাটি ক্ষয়, রক্ষা করো ভবিষ্যৎ”। উদ্ভিদের জন্ম-বৃদ্ধিতে এবং মানব কল্যাণে মৃত্তিকার গুরুত্বকে স্বীকৃতি দিতেই বিশ্ব মৃত্তিকা দিবস নির্ধারণ করা হয়েছে। মৃত্তিকার সঠিক পরিচর্যার গুরুত্ব বিষয়ে সচেতনতা বৃদ্ধির জন্য মৃত্তিকা বিজ্ঞানের আন্তর্জাতিক ইউনিয়ন (আইইউএসএস) ২০০২ সালে বিশ্ব মৃত্তিকা দিবস পালনের প্রস্তাব উত্থাপন করে। পরে এটি জাতিসংঘের বিশ্ব খাদ্য সংস্থার অনুমোদন লাভের পর প্রতি বছর ৫ ডিসেম্বর বিশ্বব্যাপী দিবসটি উদযাপিত হয়।

বিখ্যাত মার্কিন ভূতত্ত্ববিদ শ্যালডন জুডসন এর গবেষণা বলেছে, প্রতি ৫ সেকন্ডে এ ক্ষয় হচ্ছে একটি ফুটবল মাঠের সমপরিমাণ ভূমি। বিশ্বের সমগ্র কৃষি জমিতে যে পরিমান মাটি জমেছে তার চেয়ে ২৩ মিলিয়ন মেট্রিক টন বেশি মাটি ক্ষয় হয়ে যাচ্ছে।

কেআই/আরকে


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি