ঢাকা, শনিবার   ১৫ আগস্ট ২০২০, || শ্রাবণ ৩১ ১৪২৭

Ekushey Television Ltd.

বৃত্তি দেয়ার জন্য সম্ভাবনাময় শিক্ষার্থী খুজছে এডুহাইভ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১৪ ১৪ জানুয়ারি ২০২০ | আপডেট: ১৫:২৬ ১৪ জানুয়ারি ২০২০

বৃত্তির শিক্ষার্থী খুজছে এডুহাইভ- ফাইল ছবি

বৃত্তির শিক্ষার্থী খুজছে এডুহাইভ- ফাইল ছবি

২০১৮ সালে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের তালিকায় নাম লিখিয়েছে বাংলাদেশ। তবে এদেশের বিশাল জনগোষ্ঠীর একটা বড় অংশ উন্নত জীবনব্যবস্থা থেকে বঞ্চিত। বাংলাদেশের সকল নাগরিককে উন্নত জীবন যাপনের আওতায় আনার জন্য দেশের আর্থ-সামাজিক উন্নয়ন অনেক বেশী জরুরী।

আর এই উত্তরণ খুব কঠিন কাজ নয়। কারণ এদেশের তরুনরা অনেক মেধাবী এবং যথেষ্ট সম্ভাবনাময়। কিন্তু অনেক ক্ষেত্রেই এই সম্ভাবনাময় মেধাবী তরুণদের খুঁজে বের করে সঠিক পরিচর্যা করা হয় না। তাইতো এসব সম্ভাবনাময় তরুন শিক্ষার্থীরা অকালেই হারিয়ে যায়। ফলাফলস্বরূপ প্রত্যক্ষ-পরোক্ষভাবে ক্ষতিগ্রস্ত হয় দেশ। কেননা দেশের সামগ্রিক উন্নয়নে দক্ষ মেধাবী তরুণ শিক্ষার্থীরাই সবচেয়ে গূরত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

আর তাই দেশের বিভিন্ন প্রান্ত থেকে সম্ভাবনাময় মেধাবী শিক্ষার্থী খুঁজে বের করার এক উদ্যোগ গ্রহণ করেছে অনলাইন ভিত্তিক শিক্ষা প্ল্যাটফর্ম 'এডুহাইভ'। শুধুমাত্র মেধাবী শিক্ষার্থীদের খুঁজে বের করা নয় বরং তাদেরকে শিক্ষাবৃত্তি প্রদানের মাধ্যমে পড়ালেখায় উৎসাহিত করলে দেশের উন্নয়নে তারা হয়ে উঠবে ভবিষ্যতের দক্ষ মানবসম্পদ। এডুহাইভের এই শিক্ষাবৃত্তির নাম 'এডুহাইভ স্কলারস ২০২০'। মূলত ২০২০ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য এটি চালু করা হয়েছে। এর উদ্দেশ্য হচ্ছে সম্ভাবনাময় মেধাবী শিক্ষার্থী খুঁজে বের করা, মেধাবীদের জন্য শিক্ষাকে আরও সহজ করা, অসচ্ছল মেধাবীদের জন্য বিশেষ বৃত্তির ব্যবস্থা করা এবং মেয়েদের অধিক হারে উচ্চ শিক্ষায় আগ্রহী করা।

এই বৃত্তি কর্মসূচির মাধ্যমে শিক্ষার্থীদের প্রায় ১৫ লাখ টাকা সমমূল্যের শিক্ষাবৃত্তি দেয়া হবে। এর আওতায় সারাদেশ থেকে মোট ২৮৬ জন মেধাবী শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হবে। প্রথমত, জাতীয় পর্যায়ে বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ১৫ জন করে মোট ৩০ জন মেধাবী নির্বাচন করা হবে। দ্বিতীয়ত, প্রতিটি জেলা থেকে মেধার ভিত্তিতে বিজ্ঞান বিভাগ থেকে ১ জন ছেলে ও মেয়ে এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ১ জন ছেলে ও মেয়ে অর্থাৎ মোট ৪ জন নির্বাচন করা হবে। এভাবে ৬৪ জেলা থেকে মোট ২৫৬ জন সম্ভাবনাময় মেধাবী বাছাই করা হবে। জেলা পর্যায় থেকে নির্বাচিত ২৫৬ জন ও জাতীয় পর্যায়ের ৩০ জন সহ মোট ২৮৬ জনের মাঝে প্রায় ১৫ লক্ষ টাকা সমমূল্যের শিক্ষাবৃত্তি প্রদান করা হবে।

জাতীয় পর্যায় থেকে নির্বাচিত বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা বিভাগে ১ম স্থান অধিকারী ২ জন পাবেন নগদ ২৫ হাজার টাকা। ২য় স্থান অধিকারী পাবেন ১০ হাজার ও ৩য় স্থানের জন্য থাকছে ৬ হাজার টাকা নগদ শিক্ষাবৃত্তি। জাতীয় পর্যায়ে বাছাইকৃত ৩০ জনের বাকি সবাই পাবেন নগদ দুই হাজার টাকা করে। এছাড়া জেলা পর্যায় থেকে নির্বাচিত ২৫৬ জন ও জাতীয় পর্যায়ের ৩০ জনের প্রত্যেকের জন্য থাকবে ৫ হাজার টাকা সমমূল্যের এডুহাইভের সাবস্কিপশন। এই সাবস্কিপশনের মাধ্যমে একজন শিক্ষার্থী এডুহাইভ অ্যাপ থেকে তার প্রয়োজনীয় শিক্ষা বিষয়ক কোর্স কিনতে পারবে।

এই আয়োজন নিয়ে এডুহাইভের সহ-প্রতিষ্ঠাতা নাজমুল হক বলেন, আমরা বিশ্বাস করি পর্যাপ্ত সুযোগ পেলে বাংলাদেশের সকল প্রান্ত থেকে আরও বেশী মেধাবী মুখ বেরিয়ে আসবে। আর মেধাবী মুখ খোঁজার প্রক্রিয়া হওয়া উচিত উন্মুক্ত ও সহজ। তাই এডুহাইভ অনলাইন পরীক্ষার মাধ্যমে বাংলাদেশের সর্বত্র থেকে মেধাবী মুখ খোঁজার জন্য এডুহাইভ স্কলারস শিক্ষাবৃত্তি প্রোগ্রাম চালু করেছে। এর মাধ্যমে এডুহাইভ প্রতি বছর মেধাবী ছাত্রছাত্রীদের শিক্ষাবৃত্তির মাধ্যমে তাদের পড়াশুনার পথকে আরও সহজ করার প্রচেষ্টা চালিয়ে যাবে। এছাড়া সুবিধাবঞ্চিত অথচ মেধাবী ছাত্রছাত্রীরা তাদের পড়াশুনার জন্য সহযোগিতা পাবে।

মেধাবী শিক্ষার্থী খুঁজে বের করার এই প্রক্রিয়াটা হবে অনলাইনে। প্রথমে একজন শিক্ষার্থীকে প্রয়োজনীয় তথ্যাদি দিয়ে এডুহাইভ অ্যাপে রেজিস্ট্রেশন করতে হবে। আর এই রেজিস্ট্রেশন করা যাবে ২০২০ সালের জানুয়ারীর ৩০ তারিখ পর্যন্ত। এরপরে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য বাংলা, ইংরেজি, পদার্থ, রসায়ন ও গণিত এবং ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের বাংলা, ইংরেজি, একাউন্টিং ও ম্যানেজমেন্ট এই ৪ টি বিষয়ে ৫০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষায় প্রাপ্ত সর্বোচ্চ নম্বরের ভিত্তিতে ১ম, ২য় ও ৩য় স্থান নির্ধারণ করা হবে। পরবর্তীতে বিজয়ী শিক্ষার্থীদের যাবতীয় তথ্য ভেরিফিকেশনের পর পুরস্কার প্রদান করা হবে। বৃত্তি সংক্রান্ত বিস্তারিত সকল তথ্য পাওয়া যাবে এডুহাইভের ওয়েবসাইট http://bit.ly/eduhive_scholars থেকে। (বিজ্ঞপ্তি)

এমএস/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি