ঢাকা, শুক্রবার   ২৩ অক্টোবর ২০২০, || কার্তিক ৮ ১৪২৭

Ekushey Television Ltd.

বৈরালী মাছের কৃত্রিম প্রজননে সফলতা (ভিডিও)

নীলফামারী প্রতিনিধি

প্রকাশিত : ১৪:২০ ২১ সেপ্টেম্বর ২০২০

নীলফামারীতে বিলুপ্তপ্রায় বৈরালী মাছের কৃত্রিম প্রজননে সফল হয়েছেন মৎস্য বিজ্ঞানীরা। নদীর উন্মুক্ত পানির মাছটিকে আবদ্ধ পুকুরে চাষ করার পদ্ধতিও আবিষ্কার করেছেন তারা। দেশের পুষ্টি চাহিদা পূরণের পাশাপাশি চাষীদের অর্থনৈতিক উন্নয়নে এই সাফল্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে দাবি বিজ্ঞানীদের।

একসময় তিস্তা, ধরলা, ব্রহ্মপুত্র নদীতে বৈরালী, বরালী, বারালী বা কোসসা নামে পরিচিত মাছটি প্রচুর পরিমাণে পাওয়া যেত। ২০১৫ সালে মাছটিকে প্রায় বিলুপ্ত  হিসাবে ঘোষণা করে আন্তর্জাতিক প্রকৃতি সংরক্ষণ সংস্থা- আইইউসিএন। 

তিস্তা পাড়ের  জেলেরাও  বলছেন, সুস্বাদু মাছটির স্বাদ আগামী প্রজন্ম হয়তো আর পাবে না। এজন্য নদীতে পানি শূন্যতা এবং অবাধে পোনা নিধনকে দায়ী করছেন তারা।

স্থানীয়রা জানান, আগে এই মাছ ১০-১৫ কেজি মারতাম এখন ১ কেজিও পাওয়া যায় না। মাছটি পুকুরে হয় না নদীতেই হয়। ঘন জাল দিয়ে জেলেরা ধ্বংস করে দিচ্ছে কিন্তু এটি খুবই সুস্বাদু মাছ।

নীলফামারীতে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের স্বাদু পানি উপকেন্দ্রের বিজ্ঞানীরা নদীর এই মাছটিকে আবদ্ধ পুকুরে চাষ করার পদ্ধতিও আবিষ্কার করেছেন।

সৈয়দপুর বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের স্বাদু পানি উপকেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা শওকত আহম্মেদ জানান, ৫ থেকে ৬ গ্রামের মাছ আমরা সংগ্রহ করেছি এবং আমাদের অন স্টেশনে তাদের গ্রোথ কেমন হয়, তাদের প্রুড ডেভেলপমেন্ট কেমন হয় এটা আমরা যাচাই করেছি। আমরা দেখেছি যে, তাদের গ্রোথ পারফর্মেন্স খুবই ভাল।

মাছটিকে হারিয়ে যাওয়ার হাত থেকে রক্ষা করতে দুই বছর ধরে গবেষনা করেছেন বিজ্ঞানীরা। স্বাদু পানি উপকেন্দ্রের প্রধান বলছেন, বৈরালী মাছে রয়েছে মানব দেহের প্রয়োজনীয় পুষ্টিগুণ।

নীলফামারী বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের স্বাদু পানি উপকেন্দ্র প্রধান ড. খন্দকার রশীদুল হাসান বলেন, শীতকালে কাজ শুরু এবং এ বছর মার্চ মাসে এর উপর প্রাথমিকভাবে সফলতা লাভ করি। কৃষকের মাঝে এটা বিস্তার লাভ করাতে পারি, সম্প্রসারণ করাতে পারি তাহলে ভবিষ্যতে এই মাছটা হারিয়ে যাবে না।

বাংলাদেশে ২৬০টি স্বাদু পানির মাছের মধ্যে ৬৪টি প্রজাতি বিলুপ্ত প্রায়। এমন অবস্থায় বিজ্ঞানীদের এসব আবিষ্কার আশার আলো দেখাচ্ছে।

এএইচ/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি