ঢাকা, মঙ্গলবার   ২১ সেপ্টেম্বর ২০২১, || আশ্বিন ৬ ১৪২৮

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৫৯, ১৫ সেপ্টেম্বর ২০২১

উত্তর কোরিয়া তার পূর্ব সমূদ্র উপকূলে দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে বলে দাবি করেছে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী। 

এক সপ্তাহে এ নিয়ে দ্বিতীয়বারের ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো দেশটি। 

গত সোমবার পরীক্ষামূলকভাবে ক্রুজ ক্ষেপণাস্ত্র ছুড়েছিল উত্তর কোরিয়া। 

তবে এবারের ক্ষেপণাস্ত্রটি দক্ষিণ কোরিয়াকে লক্ষ্য করে ছোড়া হয়েছিল কিনা তা স্পষ্ট নয়, তারপরও এ বিষয়ে আলোচনার জন্য যুক্তরাষ্ট্রকে সহযোগিতা করতে দক্ষিণ কোরিয়া প্রস্তুত আছে বলে জানিয়েছেন দেশটির সেনাবাহিনীর জয়েন্ট চিফ অব স্টাফ। 

এদিকে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষায় ‘আপত্তি’ জানিয়েছে জাপান। 

জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা বলেন, এ ধরণের কাজ কোরিয়া ও এর আশপাশের অঞ্চলের শান্তি ও নিরাপত্তার জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে। 

উত্তর কোরিয়া এর আগে যে ক্ষেণাস্ত্রগুলো পরীক্ষা করেছে তা পশ্চিম ইউরোপ এবং মার্কিন ভূখণ্ডের প্রায় অর্ধেক পর্যন্ত পৌঁছাতে সক্ষম। আর এই সপ্তাহের শুরুতে যে ক্রুজ ক্ষেপণাস্ত্রটি ছুড়েছে তা জাপানের অনেকাংশে আঘাত হানতে পারবে। 

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে প্রতিবেশী মিত্র চীনের সঙ্গে বেশিরভাগ বাণিজ্য বন্ধ থাকায় উত্তর কোরিয়ায় খাদ্য ঘাটতি এবং মারাত্মক অর্থনৈতিক সংকট দেখা দিয়েছে। তাবে তারপরও কীভাবে এত অস্ত্র তৈরি করছে তা নিয়ে প্রশ্ন তুলেছেন বিশেষজ্ঞরা।  

সিউলে বুধবার বৈঠক করেছেন চীন ও দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী। এই বৈঠকে উত্তর কোরিয়ার পরমাণু নিরস্ত্রীকরণ বিষয়ে আলোচনা হতে পারে। 

এবছরের মার্চেও পিয়ংইয়ং নিষেধাজ্ঞা অমান্য করে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে। এর মধ্য দিয়ে দেশটি যুক্তরাষ্ট্র, জাপান ও দক্ষিণ কোরিয়ার ব্যাপক সমালোচনার মুখে পড়ে। 
সূত্র : বিবিসি
এসবি/এসএ
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি